বাসস ক্রীড়া-১৩ : পেলের সঙ্গে কারো তুলনা হতে পারে না : এমবাপে

140

বাসস ক্রীড়া-১৩
ফুটবল-এমবাপে-পেলে
পেলের সঙ্গে কারো তুলনা হতে পারে না : এমবাপে
প্যারিস, ১৪ নভেম্বর ২০১৮ (বাসস) : ফুটবল কিংবদন্তী পেলের সঙ্গে তুলনা করায় খুশি এবং গর্বিত হয়েছেন ফ্রান্স ও প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) সুপার স্টার কিলিয়ান এমবাপে। তবে ব্রাজিলীয় ওই কিংবদন্তীর সঙ্গে কারো তুলনা হতে পারেনা বলে মনে করছেন বিশ্ব ফুটবলের নতুন শেনসেশন এমবাপে।
রাশিয়া বিশ্বকাপ চলাকালে পেলের সঙ্গে তুলনা করা হয় ফরাসি টিনএজ এমবাপের। ওই আসরের ফাইনালে গোল করার মাধ্যমে পেলের মত টিনএজ বয়সে বিশ্বকাপের ফাইনালে গোল করার অনন্য কীর্তিও গড়েন তিনি।
পেলের সঙ্গে তুলনা করায় ১৯ বছর বয়সি এমবাপে পুলকিত হলেও বলেন, পেলের সম মর্যাদায় পৌঁছানো খুবই কঠিন। তিনি বলেন, ‘হ্যা এমন তুলনায় আমি খুশি হয়েছি, গর্ববোধ ও করছি। তবে তার সঙ্গে তুলনায় যাওয়াটা আসলেই বেশ কঠিন। আমি মনে করিনা তার আসনে কেউ বসতে পারবে। ওই আসনটি শুধুই পেলের।’
১৯ বছর বয়সেই বিশ্বকাপ শিরোপা এবং লীগ ওয়ানের দুটি শিরোপা জয় করেছেন এমবাপে। সামনে রয়েছে আরো অনেকগুলো ট্রফি জয়ের হাতছানি। এই স্ট্রাইকার বলেন, পিএসজির পরবর্তী লক্ষ্য চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয় করা। তবে ইউরোপের এই শ্রেষ্ঠত্ব অর্জনের জন্য অনেক দূর যেতে হবে বলে মনে করেন তিনি।
এমবাপে বলেন, ‘নতুন মালিক আসার পর এই ক্লাবটি শক্তি বাড়ানোর পথ থেকে একবারের জন্যও ফিরে আসেনি। আমরা যদি চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয় করার চিন্তুা করি, তাহলে এর আগে সবাইকে একতাবদ্ধ হতে হবে। আর সেটিই হবে চূড়ান্ত পদক্ষেপ। ওই পথে পা রাখার জন্য আমাদের ক্লাবটি খুবই সুচেতন। সবাই যদি নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারে, তাহলে স্বাভাবিকভাবেই সেটি সম্ভব হবে।’
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/১৮১০/মোজা/স্বব