বাসস দেশ-১২ : মার্চে ওয়ান স্টপ সার্ভিস চালু হবে

143

বাসস দেশ-১২
বেজা-সেমিনার
মার্চে ওয়ান স্টপ সার্ভিস চালু হবে
ঢাকা, ১৪ নভেম্বর, ২০১৮ (বাসস) : ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে আগামী মার্চে ‘এক দরজায় সব সেবা (ওয়ান স্টপ সার্ভিস)’ (ওএসএস) চালু হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ।
তিনি বলেন, ‘আগামী মার্চে ওএসএস প্রদানের মাধ্যমে বাংলাদেশ বিনিয়োগের ক্ষেত্রে এক নতুন যুগে পদার্পন করবে।এর মাধ্যমে অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগকারীদের জন্য সেবার দ্বার উন্মোচিত হবে। ফলে বিনিয়োগকারীরা সব ধরনের আধুনিক ও গতিশীল পরিসেবা পাবে।’
বুধবার রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) আয়োজিত ‘অর্থনৈতিক অঞ্চলসমূহে বিনিয়োগকারীদের জন্য ওয়ান স্টপ সার্ভিস’ বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যন্যের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শুভাশীষ বসু,বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. হাবিবুর রহমান খান,জাইকার সিনিয়র প্রতিনিধি ইয়োসিবুমি বিতো,জেট্রোর আবাসিক প্রধান ডেইসুক আরাই এবং জাপান বাংলাদেশ ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি সালাহউদ্দিন কাশেম খান বক্তব্য রাখেন।
সেমিনারে বেজার চলমান উন্নয়ন কার্যক্রমের ওপর সংস্থার মহাব্যবস্থাপক (পরিকল্পনা ও উন্নয়ন) মোহাম্মদ শোহেলের রহমান চৌধুরী এবং জাইকার পক্ষে টিম লিডার আকিহিকো মরিনাগা ওএসএস এর সেবা কি ভাবে প্রদান করা হবে সে বিষয়ে বিস্তারিত প্রবন্ধ উপস্থাপন করেন।
পবন চৌধুরী বলেন,বিনিয়োগকারীদের বেজা সেবা প্রদানে ইতোমধ্যে কেন্দ্রিয় ওএসএস সেন্টার স্থাপনের কাজ শুরু করেছে।এ সেন্টার হতে সকল সেবা একইসাথে প্রদান করা হবে। যেখানে সরকারের সংশ্লিষ্ট বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা নিযুক্ত থাকবেন।
তিনি জানান,বর্তমানে ১১টি সেবা প্রদান করা হচ্ছে ( ভূমির ইজারা, প্রকল্প ক্লিয়ারেন্স,ভিসা রিকমেন্ডেসন, ওয়ার্ক পারমিট,আমদানি পারমিট, রফতানি পারমিট, ভিসা সহযোগিতা, স্থানীয় ক্রয়/বিক্রয়, নমুনা আমদানি ও রফতানি।
শুভাশীল বসু বলেন,বেজার সকল কাজের সেরা কাজ হবে ওএসএস সার্ভিস। এর মাধ্যমে বিশ্বব্যাংকের সহজে ব্যবসা করার সূচকে বাংলাদেশের অবস্থানের উন্নীতি হবে এবং বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পাবে।
জেট্রোর আবাসিক প্রধান ডেইসুক আরাই বলেন,ওএসএস চালু বাংলাদেশে বিদেশি বিনিয়োগ বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
বাসস/আরআই/১৮০৫/আরজি