বাসস দেশ-৭ : বিভিন্ন স্থানে ডায়াবেটিস দিবস পালিত

200

বাসস দেশ-৭
বিশ্ব ডায়াবেটিস দিবস-সারাদেশ
বিভিন্ন স্থানে ডায়াবেটিস দিবস পালিত
ঢাকা, ১৪ নভেম্বর ২০১৮ (বাসস) : ‘ডায়াবেটিস প্রতিটি পরিবারে উদ্বেগ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আজ বুধবার বিশ্ব ডায়াবেটিস দিবস-২০১৮ পালন করা হয়। এ উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে পদযাত্রা ও আলোচনার সভার আয়োজন করা হয়। এছাড়াও বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষাও করা হয়। বিভিন্ন স্থান থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর :
সিলেট : ’ডায়াবেটিস প্রতিটি পরিবারে উদ্বেগ’ প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতি বছরের মতো এবারও সিলেটে পালিত হয়েছে বিশ্ব ডায়াবেটিস দিবস। আজ বুধবার বুধবার এ উপলক্ষে সিলেট এম.এ.জি. ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের হলরুমে কর্মশালা এবং কলেজ ও হাসপাতাল ক্যাম্পাসে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।
হাসপাতালের অ্যান্ডোক্রাইনোলজি বিভাগের উদ্যোগে ও নভোনরডিক্স ফার্মা প্রাইভেট লিমিটেড-এর সহযোগিতায় আয়োজিত কর্মশালায় ডায়াবেটিস নিয়ন্ত্রণে পরিবারের ভূমিকা নিয়ে আলোচনা করেন হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগের প্রধান ডা. মো. শাহ এমরান। বক্তব্য রাখেন কলেজের ভাইস প্রিন্সিপাল প্রফেসর ডা. এন.কে সিনহা, মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডা. এ.এফ.এম নাজমূল ইসলাম, ডা. হাবিবুর রহমান প্রমুখ।
কর্মশালা শেষে কলেজের ভাইস প্রিন্সিপাল ডা. এনকে সিনহাসহ অন্যান্য অধ্যাপকরা বেলুন উড়িয়ে ডায়াবেটিস দিবসের পদযাত্রার উদ্বোধন করেন।
ঝিনাইদহ : ‘ডায়াবেটিস প্রতিটি পরিবারের উদ্বেগ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ঝিনাইদহে বুধবার বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে।
এসময় ঝিনাইদহ ডায়াবেটিস সমিতির সভাপতি মীর নাসির উদ্দিন, সাধারণ সম্পাদক মাহমুদুল ইসলাম ফোটন, চীফ মেডিকেল অফিসার বাহারুল ইসলাম, সাবেক সভাপতি তোবারক হোসেন, সদস্য আমির হোসেন মালিতা প্রমুখ। এসময় বক্তারা, ডায়াবেটিস রোগ প্রশমিত করতে সকলকে স্বাস্থ্য সচেতন হওয়ার পরামর্শ প্রদাণ করেন। আলোচনা সভা শেষে পরে ৫’শ জনকে বিনামুল্যে ডায়াবেটিস পরীক্ষা করা হয়।
চুয়াডাঙ্গা : জেলায় ’ডায়াবেটিস প্রতিটি পরিবারে উদ্বেগ’ এ প্রতিপাদ্য নিয়ে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে র‌্যালি ও আলোচনা অনুষ্ঠিত হয়।
সিভিল সার্জন খাইরুল আলমের নেতৃত্ব বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে সদর হাসপাতাল চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে সদর হাসপাতাল হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় বক্তারা বলেন, ডায়াবেটিস একটি নিরব ঘাতক রোগ। এ রোগ প্রতিরোধ সম্ভাব নয়, কিন্তু নিয়ন্ত্রণে রাখা সহজ।
আলোচনা সভা ও র‌্যালিতে চিকিৎস, সিনিয়র নার্স, জুনিয়র নার্সসহ হাসপাতালের সকল কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
গোপালগঞ্জ : ‘ডায়াবেটিস প্রতিটি পরিবারের উদ্বেগ’ এই স্লোগানকে সামনে রেখে গোপালগঞ্জের মুকসুদপুরে বিশ্ব ডায়াবেটিস দিবস ২০১৮ পালিত হয়েছে। বুধবার সকালে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে মুকসুদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে থেকে একটি র‌্যালি বের হয়ে উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে স্বাস্থ্য কমপ্লেক্স মিলানায়তনে এসে শেষ হয়। মুকসুদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. মাহমুদুর রহমানের পরিচালনায় র‌্যালিতে মুকসুদপুর স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. মনিমউল হাবিবসহ কর্মকর্তা কর্মচারীগণ অংশগ্রহণ করে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের নন কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের আয়োজনে বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা করা হয়। দিনব্যাপী শতাধিক রোগীকে বিনামূল্যে ডায়াবেটিস পরিক্ষা করা হয়।
জয়পুরহাট : জেলায় ’ডায়াবেটিস প্রতিটি পরিবারের উদ্বেগ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আজ বুধবার বিশ্ব ডায়াবেটিস দিবস উদযাপন উপলক্ষে ডায়াবেটিক সমিতি পদযাত্রা ও আলোচনা সভার আয়োজন করে।
জেলার ডায়াবেটিক হাসপাতাল চত্বর থেকে একটি পদযাত্রা বের করা হয়। শহর প্রদক্ষিণ শেষে হাসপাতাল চত্বরে এসে শেষ হয় পদযাত্রাটি। এখানে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জয়পুরহাট ডায়াবেটিক সমিতির সভাপতি আব্দুল আজিজ মোল্লা। বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত সাধরণ সম্পাদক আলহাজ্ব বেলায়েত হোসেন লেবু, যুগ্ম সম্পাদক খ. ম আব্দুর রহমান রনি, এ্যাড: মোকাররম হোসেন জুয়েল, দেওয়ান বদিউজ্জামান, বকুল সওদাগর, দেলোয়ার হোসেন প্রমুখ।
খাগড়াছড়ি : র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে খাগড়াছড়িতে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। দিনটি উপলক্ষে জেলা ডায়াবেটিক সমিতির উদ্যোগে বুধবার সকালে খাগড়াছড়ি টাউন হল প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভায় অংশ নেন খাগড়াছড়ি জেলা ডায়াবেটিক সমিতির সহ সভাপতি ড. সুধীন কুমার চাকমার সভাপতিত্বে উপস্থিত ছিলেন খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক আবুল হাশেম, সিভিল সার্জন মোঃ শাহ আলম, অতিরিক্ত পুলিশ সুপার রওনক আলম, পৌর মেয়র মোঃ রফিকুল আলম প্রমুখ।
কুড়িগ্রাম : ‘ডায়াবেটিকস প্রতিটি পরিবারের উদ্বেগ’ এই প্রতিপাদ্যে কুড়িগ্রামে নানা আয়োজনে বিশ^ ডায়াবেটিকস দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার সকালে শহরের ডায়াবেটিকস হাসপাতাল থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ করে।
পরে ডায়াবেটিকস হলরুমে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাফিজুর রহমান। কুড়িগ্রাম ডায়াবেটিকস সমিতির সহ-সভাপতি অধ্যাপক আফতাব হোসেনের সভাপতিত্ব মূখ্য আলোচক ছিলেন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. অজয় কুমার রায়। বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. আমিনুল ইসলাম, সিনিয়র সহকারী পুলিশ সুপার রিপন কুমার মোদক, ডা. নাসির উদ্দিন, সদর উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডা. নজরুল ইসলাম, ডা. আরিফুল ইসলাম, ডা. হুমায়ুন কবীর, সাবেক পৌর চেয়ারম্যান কাজিউল ইসলাম প্রমুখ।
নড়াইল : ‘ডায়েবেটিস প্রতিটি পরিবারের উদ্বেগ’ এ সেøাগানকে সামনে নিয়ে নড়াইলে বিশ্ব ডায়াবেটিস দিবস ও বিশ্ব এন্টিবায়োটিক সচেনতা সপ্তাহ পালিত হয়েছে। বুধবার জেলা সিভিল সার্জন অফিসের আয়োজনে এ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালিটি নড়াইল সদর হাসপাতাল চত্বর থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সিভিল সার্জন অফিসে গিয়ে শেষ হয়।
পরে সিভিল সার্জন অফিসের সভাকক্ষে সিভিল সার্জন ডাঃ আসাদ-উজ-জামান মুন্সীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শরফুদ্দিন, সদর হাসপাতালের তত্ত্বাধায়ক ডাঃ মোঃ জসিমউদ্দিন, সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ শামীম রেজা প্রমুখ।
কর্মসূচিতে ডাক্তার, সিভিল সার্জন অফিসের কর্মকর্তা, কর্মচারিসহ বিভিন্ন শ্রেনী পেশার এ সময় উপস্থিত ছিলেন।
নোয়াখালী : ‘ডায়াবেটিস প্রতিটি পরিবারের জন্য উদ্বেগ’ এই প্রতিপাদ্য নিয়ে নোয়াখালীতে নানা কর্মসূচির মধ্য দিয়ে আজ বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে।
এ উপলক্ষে সকালে নোয়াখালী ডায়াবেটিক সমিতি হাসপাতালের সামনে থেকে হাসপাতাল সড়কে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শেষে নোয়াখালী ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক এবিএম জাকারিয়ার সভাপতিত্বে ও যুগ্ম সাম্পাদক ফিরোজ আলম আজাদের সঞ্চালনায় ডায়বেটিক হাসপাতাল প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় বক্তব্য রাখেন সিভিল সার্জন ড: বিধান চন্দ্র সেন গুপ্ত, নোয়াখালী ডায়াবেটিক সমিতির সহ-সভাপতি আলহাজ সিরাজুল ইসলাম, অধ্যক্ষ কাজী মুহম্মদ রফিক উল্লাহ, নোয়াখালী হার্ট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক এডভোকেট ওমর ফারুক, ডা. করিমুল হুদা সিরাজী প্রমুখ।
বক্তারা ডায়াবেটিসের ঝুঁকি মোকাবেলায় ব্যক্তিগত ও পরিবারিক পর্যায়ে নিময় মেনে চলা ও সচতেনতার প্রতি গুরুত্বারোপ করেন। এ ছাড়াও মাত্রতিরিক্ত ডায়বেটিক রোগীদের নিয়মিত চেকআপ করানোর পরামর্শ দেন। ডায়বেটিক রোগীরা ডাক্তারদের পরামর্শ অনুযায়ী খাবার ও নিয়ম অনুযায়ী ওষুধ সেবন করার পরামর্শ দেন এবং প্রতিদিন কমপক্ষে ৪০মিনিট হাঁটার জন্য বলেন।
বাসস/সংবাদদাতা/মমআ/১৭০৫/-নূসী