বকুলতলায় কাল শুরু হচ্ছে দুদিনব্যাপী নবান্ন উৎসব

362

ঢাকা, ১৪ নভেম্বর, ২০১৮ (বাসস) : দু’দিনব্যাপী ‘ জাতীয় নবান্ন উৎসব ১৪২৫ ’ আগামীকাল শুরু হবে। জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদ আয়োজিত এই চলবে ১৬ নভেম্বর পর্যন্ত।
বরাবরের মতো এবারও উৎসব হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের বকুলতলায়। কাল সকাল ৭টা ১ মিনিটে উদ্বোধন করবেন সংস্কৃতি ব্যাক্তিত্ব রামেন্দু মজুমদার। ঢাক-ঢোল বাদনের ও নৃত্যের মধ্যদিয়ে উৎসবের সূচনা হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন উৎসব পর্ষদের চেয়ারম্যান লায়লা হাসান। বক্তব্য রাখবেন সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, শাহরিয়ার সালাম ও ডা. এ এম শামীম। পরে বের হবে শোভাযাত্রা। শোভাযাত্রা শেষে পুনরায় বিকেল তিনটায় বকুল তলায় শুরু হবে গান, আবৃত্তি, নাটক, আলোচনা। চলবে রাত নয়টা পর্যন্ত।
নবান্ন উৎসব পর্ষদের আহবায়ক শাহরিয়ার সালাম বাসসকে আজ এ সব তথ্য জানান। তিনি জানান, এবারের উৎসবে ক্ষুদ্র নৃÑগোষ্ঠির বিভিন্ন পরিবেশনা থাকছে। নবান্নের নানা কর্মসূচির সঙ্গে এই আয়োজন দর্শক-শ্রোতাদের ভাল লাগবে।
তিনি জানান, উৎসবের দ্বিতীয় দিন ১৬ নভেম্বর সকাল ৯টা থেকে দুপুর একটা পর্যন্ত নবান্নের শিশু প্রহর ঘোষণা করা হয়েছে । এই সময়ে ২২টি শিশু সংগঠন তাদের নিজ-নিজ পরিবেশনায় অংশ নেবেন। একই সঙ্গে শিশুরা উৎসব প্রাঙ্গণে দিনভর চিত্রাঙ্কণে অংশ নেবেন। তাদের আঁকা ছবিগুলো নিয়ে উৎসবে প্রদর্শনী চলবে। শিশুদের আঁকা ছবির ভিউকার্ড প্রকাশ করা হবে। দু’দিনের উৎসবে বিভিন্ন ইভেন্টে ১২ শত শিল্পী অংশ নেবেন।