বাসস ক্রীড়া-৫ : থেইমকে পরাজিত করে এটিপি ট্যুর ফাইনালে আশা টিকিয়ে রাখলো ফেদেরার

165

বাসস ক্রীড়া-৫
টেনিস-এটিপি ট্যুর
থেইমকে পরাজিত করে এটিপি ট্যুর ফাইনালে আশা টিকিয়ে রাখলো ফেদেরার
লন্ডন, ১৪ নভেম্বর, ২০১৮ (বাসস) : ডোমিনিক থেইমকে পরাজিত করে এটিপি ট্যুর ফাইনালে নিজেকে টিকিয়ে রেখেছেন ছয়বারের চ্যাম্পিয়ন রজার ফেদেরার। মঙ্গলবার অস্ট্রিয়ান থেইমকে ৬-২, ৬-৩ গেমে পরাজিত করে ফেদেরার নিজেকে লড়াইয়ে ফিরিয়ে এনেছেন। মাত্র ৬৬ মিনিটের লড়াইয়ে তিনি থেইমকে বিধ্বস্ত করেন।
লন্ডনের ও২ এরিনাতে প্রথম ম্যাচে কেই নিশিকোরির কাছে পরাজিত হয়ে সমর্থকদের হতাশ করেছিলেন ফেদেরার। থেইমের কাছে দ্বিতীয় ম্যাচে পরাজিত হলে টুর্নামেন্ট থেকে ছিটকে যেতেন সুইস এই তারকা। বছর শেষের মর্যাদাকর এই টুর্ণামেন্টে ১৫ বার অংশগ্রহণ করেছেন ফেদেরার। এর আগে মাত্র একবারই নক আউট রাউন্ডে উঠতে ব্যর্থ হয়েছেন তিনি। ১০ বছর আগে সাংহাইয়ে অনুষ্ঠিত ফাইনালে পরাজিত হবার পর আর পিছন ফিরে তাকাতে হয়নি ফেদেরারকে। ২০১১ সালের পর এই প্রথম ও ক্যারিয়ারে সপ্তম এটিপি ট্যুর ফাইনালের শিরোপা জয়ের লক্ষ্যে ফেদেরার কোর্টে নেমেছেন। একইসাথে বর্ণাঢ্য ক্যারিয়ারে এটি হবে ফেদেরারের শততম এটিপি শিরোপা। সেমিফাইনালে উঠতে হলে গ্রুপের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কেভিন এন্ডারসনকে অবশ্যই পরাজিত করতে হবে।
ম্যাচ শেষে ফেদেরার বলেছেন, ‘এই অনুভূতিটা দারুন। আমি খুব খুশী। নিশিকোরির বিপক্ষে প্রথম ম্যাচে বিষয়গুলোকে আমি নেতিবাচক ভাবে দেখেছি। সেটা অবশ্যই হতাশার ছিল। কিন্তু আজ আমি কোর্টে অনেক বেশী ইতিবাচক ছিলাম। লন্ডনে খেলাটা আমি সবসময়ই উপভোগ করি। আশা করছি বাকিটাও ভালই হবে।’
জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনের মাধ্যমে ক্যারিয়ারের ২০তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের পর ফেদেরার নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি। উইম্বলডনের কোয়ার্টার ফাইনাল ও ইউএস ওপেনের শেষ ১৬’ থেকে বিদায় নিয়েছেন। এখন বছর শেষের এই টুর্ণামেন্টে শিরোপা জয়ের মাধ্যমে নিজেকে আবারো শীর্ষ পর্যায়ের লড়াইয়ে ফিরিয়ে আনাই ফেদেরারের মূল লক্ষ্য।
বাসস/নীহা/১৪২৫/স্বব