বাসস ক্রীড়া-১১ : কাভানির হ্যাটট্রিকে মোনাকোর বিপক্ষে সহজ জয় পেল পিএসজি

109

বাসস ক্রীড়া-১১
ফুটবল-ফ্রান্স-লীগ ওয়ান-পিএসজি-মোনাকো
কাভানির হ্যাটট্রিকে মোনাকোর বিপক্ষে সহজ জয় পেল পিএসজি
প্যারিস, ১২ নভেম্বর ২০১৮ (বাসস/এএফপি) : মোনাকোর কোচের দায়িত্ব নিয়ে ব্যর্থতার ধারা অব্যাহত রেখেছেন ফ্রান্সের সাবেক তারকা ফুটবলার থিয়েরি অঁরি। ভিএআরের সহায়তা নিয়ে এডিনসন কাভানির হ্যাটট্রিক দলটির বিপক্ষে প্যারিস সেন্ট জার্মেইকে (পিএসজি) এনে দিয়েছে ৪-০ গোলের একটি সহজ বিজয়। এর ফলে লিগ ওয়ানে শত ভাগ সফলতা ধরে রেখেছে প্যারিসের ক্লাবটি। দলের হয়ে পেনাল্টি থেকে শেষ গোলটি করেছেন বিশ্বের সবচেয়ে দামী ফুটবল তারকা নেইমার।
রোববারের ওই জয়ের ফলে কোচ থমাস টাসেলের অধীনে ১৩টি লীগ ম্যাচের সবকটিতেই জয় নিশ্চিত করল পিএসজি। এটি ফ্রান্স লীগ তথা ইউরোপের শীর্ষ ৫টি লীগে একটি রেকর্ড। এই জয়ে পিএসজি দ্বিতীয়স্থানে থাকা লিলির চেয়ে ১৩ পয়েন্টের ব্যবধানে এগিয়ে থেকে টেবিলের শীর্ষ স্থান ধরে রেখেছে। আর অঁরির ক্লাব মোনাকো এখন ছিটকে পড়েছে রেলিগেশন জোনে। শুধু তাই নয় ২০১৭ সালের এই চ্যাম্পিয়নরা এখন রেলিগেশন জোনের টাচ লাইন থেকেও পিছিয়ে রয়েছে ৫ পয়েন্টের ব্যবধানে।
আর্সেনাল ও ফ্রান্সের সাবেক কিংবদন্তী অঁরির দলটি টানা ছয় ম্যাচে জয় মুখ দেখেনি। সব ধরনের ম্যাচ মিলে ১৬টিতে জয়হীন রয়েছে মোনাকো। ফ্রান্সের শীর্ষস্থানীয় দলটি বর্তমানে ৩২ বছরের ইতিহাসে সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে। একই সময় দলটির মালিক রাশিয়ার কোটিপতি দিমিত্রি রিবলভলেভ আর্থিক অনিয়মের অভিযোগে বর্তমানে পুলিশ হেফাজতে আটক রয়েছেন। যার ছায়া পড়েছে দলীয় পারফর্মেন্সে।
ইনজুরিতে গ্রাস করা দলটির কোচ অঁরি খেলা শেষে বলেন, ‘আমরা এখন পরিস্থিতি থেকে উত্তরণের জন্য খেলছি। এর বেশী কিছু নয়।’ মোনাকোর প্রায় ডজন খানেক খেলোয়াড় হয় ইনজুরিতে, না হয় নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে। সর্বশেষ ওই তালিকায় যুক্ত হয়েছেন বেলজিয়ামের দুই আন্তর্জাতিক তারকা নাচের চডলি ও জর্ডি এমবাউলা। অঁরি বলেন, ‘আজ রাতেও আমরা আরো দু’জন খেলোয়াড়কে হারিয়েছি। ফলে আমাদেরকে আরো বেশি সংকটে পড়তে হবে। তারপরও আমি ইতিবাচক মনোভাবে আছি। অবশিষ্ট যারা আছে তাদের নিয়েই পিএসজি’র বিপক্ষে সুযোগ নেয়ার চেষ্টা করেছি।’
এই মুহূর্তে অঁরির দলটির গড় বয়স ১৯ বছরের নীচে। ম্যাচের তার সুচনা একাদশে অভিষিক্ত হয়েছেন ১৭ বছর বয়সি ডিফেন্ডার বেনয়ট বাদিয়াশিলে। অপরদিকে পিএসজিও নেপোলির বিপক্ষে তাদের সর্বশেষ চ্যাম্পিয়ন্স লীগের স্কোয়াডের ছয়টি পরিবর্তন ঘটিয়েছে এই ম্যাচে। তারপরও সহজ জয়টি নিশ্চিত হয়।
ম্যাচের চতুর্থ মিনিটেই গোল করে পিএসজিকে এগিয়ে দেন কাভানি। ১১তম মিনিটে দ্বিতীয় গোলটি আদায় করেন তিনি। ম্যাচের ৫৩তম মিনিটে গোল করে হ্যাটট্রিক পুরণ করার পাশাপাশি দলকেও নিরাপদ দূরত্বে পৌছে দেন এই উরুগুইয়ান। খেলার ৬৪তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে স্কোরশিটে নাম লেখান ব্রাজিলীয় তারকা নেইমার। ফলে ৪-০ গোলের সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে পিএসজি।
বাসস/এএফপি/এমএইচসি/১৭২০/মোজা/স্বব