শিক্ষামন্ত্রীর সাথে চীনের রাষ্ট্রদূতের সাক্ষাৎ : চীন বাংলাদেশের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের এক হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেবে

83

ঢাকা, ১৬ মে, ২০১৮ (বাসস) : আগামী এক বছরে (২০১৮ সালের জুলাই থেকে ২০১৯ সালের জুলাই পর্যন্ত) চীন বাংলাদেশের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের এক হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেবে।
বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জুও-এর নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল আজ বুধবার সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সাথে তার অফিসকক্ষে সাক্ষাৎকালে চীনের রাষ্ট্রদূত একথা জানিয়েছেন। সাক্ষাৎকালে তারা দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। শিক্ষাক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা নিয়ে আলোচনা হয়।
রাষ্ট্রদূত বলেন, চীন ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ ও সুদৃঢ় সম্পর্ক রয়েছে। ভবিষ্যতে এ সহযোগিতা আরো সম্প্রসারিত হবে।
এ সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, মানসম্মত শিক্ষা অর্জনে চীন বাংলাদেশকে গুরুত্বপূর্ণ সমর্থন দিয়ে যাচ্ছে। চীনে বাংলাদেশি শিক্ষার্থীরা পড়াশুনা করছে জানিয়ে তিনি বলেন, মানবৃদ্ধির লক্ষ্যে শিক্ষকরাও আধুনিক শিক্ষাদান পদ্ধতি ও প্রযুক্তির ওপর চীনে প্রশিক্ষণ নিচ্ছেন।
শিক্ষামন্ত্রী আরো বলেন, চীন কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার উন্নয়নে বাংলাদেশকে সহযোগিতা করছে। বর্তমানে পাঁচশ’র বেশি কারিগরি শিক্ষক পর্যায়ক্রমে চীনে প্রশিক্ষণ নিচ্ছেন।
তিনি বলেন, চীনের বৃত্তি নিয়ে বাংলাদেশের শিক্ষার্থীরা চীনে পড়াশুনা করছে। গতবছর পলিটেকনিক ইনস্টিটিউটের ৩৫০ জন শিক্ষার্থী কারিগরি বিষয়ে পড়াশুনা করতে চীনে গেছে। কারিগরি শিক্ষা ক্ষেত্রে এ সহযোগিতা আরো বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
শিক্ষামন্ত্রী চীনের সাথে বাংলাদেশের সুদীর্ঘ ঐতিহ্যবাহী সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, দু’দেশের মধ্যে সার্বিক ক্ষেত্রে ব্যাপক সহযোগিতা রয়েছে। এ সহযোগিতা অব্যাহত থাকবে এবং ভবিষ্যতে আরো বৃদ্ধি পাবে। শিক্ষাক্ষেত্রে সহযোগিতা আরো সম্প্রসারণের বিষয়ে শিক্ষামন্ত্রী ও চীনের রাষ্ট্রদূত একমত পোষণ করেন।
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. মহিউদ্দীন খান, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব অশোক কুমার বিশ্বাস সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন।
চীনা প্রতিনিধিদলে দূতাবাসের কালচারাল কাউন্সেলর মিজ সুন ইয়ান, এটাশে ঝা মিনগুয়েই এবং মিজ হু ঝাইং উপস্থিত ছিলেন।

image_printPrint