ম্যানচেস্টার ডার্বিতে ইউনাইটেডকে হারিয়ে শীর্ষে উঠে এলো সিটি, চেলসি,আর্সেনালের ড্র

188

লন্ডন, ১২ নভেম্বর ২০১৮ (বাসস) : ম্যানচেস্টার ইউনাইটেডকে ঘরের মাঠে ৩-১ গোলে পরাজিত করে প্রিমিয়ার লিগ টেবিলের শীর্ষে উঠে এসেছে ম্যানচেস্টার সিটি। অপর ম্যাচে ফুলহ্যামকে ২-০ গোলে পরাজিত করে শিরোপা দৌড়ে দারুনভাবে টিকে রয়েছ লিভারপুর। তবে শীর্ষ দুই দলের মতই অপরাজিত থাকা চেলসি ঘরের মাঠে এভারটনের সাথে গোলশুন্য ড্র করে পয়েন্ট হারিয়েছে। হেনরিক মাখিটারিয়ানের শেষ মুহূর্তের গোলে এমিরেটস স্টেডিয়ামে উল্ফসের সাথে ১-১ গোলে ড্র করে উত্তর লন্ডনের প্রতিদ্বন্দ্বী টটেনহ্যামকে টপকে চতুর্থ স্থান দখলের সুযোগ হাতছাড়া করেছে আর্সেনাল।
লিভারপুলের থেকে দুই পয়েন্ট এগিয়ে ১২ ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে বর্তমান চ্যাম্পিয়ন সিটি। তৃতীয় স্থানে থাকা চেলসির থেকে তাদের পয়েন্টের ব্যবধান চার। এদিকে এবারের মৌসুমে এই নিয়ে লিগে চতুর্থ পরাজয়ে ইউনাইটেড ১২ পয়েন্ট পিছিয়ে অষ্টম স্থানে রয়েছে।
দুই অর্ধের শুরুর দিকে ডেভিড সিলভা ও সার্জিও আগুয়েরোর দুই গোলে সিটি পুরো ম্যাচেই নিজেদের আধিপত্য ধরে রেখেছিল। ৫৮ মিনিটে পেনাল্টি থেকে এন্থনি মার্শালের গোলে ইউনাইটেড লড়াইয়ে ফেরার ইঙ্গিত দিলেও ম্যাচ শেষের চার মিনিট আগে ইকে গুনডোগানের গোলে সিটির জয় নিশ্চিত হয়। ৪৪টি পাসের পর গুনডোগানের এই গোলটিকে ম্যাচের অন্যতম সেরা গোল হিসেবেও ধরে নেয়া যায়।
ম্যাচ শেষে সিটি বস পেপ গার্দিওলা বলেছেন, ‘আমি মনে করি সিটি সঠিক পথেই আছে। তবে লিভারপুল, চেলসি, এমনকি আর্সেনাল ও টটেনহ্যামেরও শিরোপা জয়ের সমান সুযোগ আছে। আমরা মাত্র দুই পয়েন্ট এগিয়ে আছি। একটি বিষয় এখানে গুরুত্বপূর্ণ যে আমরা ধারাবাহিকতা ধরে রেখেছি। বেশীরভাগ সময় এজন্য আমাদের ভাল খেলতে হচ্ছে। এখনো অনেক কিছুতেই আমাদের উন্নতি প্রয়োজন আছে যা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।’
ইউনাইটেড ম্যানেজার হোসে মরিনহো স্বীকার করেছেন তার দল এখন শুধুমাত্র শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করার লড়াই করে যাচ্ছে। এ সম্পর্কে তিনি বলেন, মৌসুমের শুরুতে আমরা জানতাম যে গত মৌসুমে দ্বিতীয় স্থান লাভ করাটা দুর্দান্ত এক অর্জন ছিল। এই মৌসুমে আমরা শীর্ষ চারের জন্য লড়াই করছি। শিরোপার কথা বলতে গেলে আমাদের অবশ্যই শীর্ষে থাকতে হবে। সে কারনেই যতদুর সম্ভব ব্যবধান কমানো যায় এটাই এখন মূল লক্ষ্য। একবার শীর্ষ চারের মধ্যে উঠতে পারলে তবেই বোঝা যাবে কার সাথে পার্থক্য কতটুকু।
বুধবার চ্যাম্পিয়ন্স লিগে জুভেন্টাসের সাথে ২-১ গোলের জয়ের ম্যাচে ইউনাইটেড শেষ পাঁচ মিনিটে দুই গোল করেছিল। অন্যদিকে সিটি ইতিহাদ স্টেডিয়ামে শাকতার দোনেৎতাস্ককে ৬-০ গোলে বিধ্বস্ত করে। আর তারপর থেকেই ম্যানচেস্টার ডার্বির জন্য মরিনহো তার দলকে কঠিন অনুশীলনে ব্যস্ত রেখেছিলেন। মরিনহো বলেন, ‘সবাই একটি বিষয় একমত হবে যে জুভেন্টাসের মত বিশ্বের অন্যতম সেরা একটি দলের বিপক্ষে পুরো ৯০ মিনিট তাদের মাঠে খেলে জয় ছিনিয়ে নেয়া আর শাকতারের মত দলের বিপক্ষে নিজেদের মাঠে ৬-০ গোলে জয়ী হওয়ার মধ্যে অবশ্যই পার্থক্য আছে।’
এর আগে দিনের প্রথম ম্যাচে এ্যানফিল্ডে ফুলহ্যামকে ২-০ গোলে পরাজিত করে জয়ের ধারা ধরে রাখতে লিভারপুলকে খুব একটা কষ্ট করতে হয়নি। এটা ছিল এ্যানফিল্ডে ফুলহ্যামের টানা সপ্তম পরাজয়। ৪১ মিনিটে মোহাম্মদ সালাহ’র মৌসুমের অষ্টম গোলে এগিয়ে গিয়েছিল লিভারপুল। যদিও এর মাত্র ১৪ সেকেন্ডের মধ্যে আলেক্সান্দার মিট্রোভিচের হেড অফ-সাইডের কারনে বাতিল হয়ে গেলে সফরকারীদের সমতায় ফেরা হয়নি। ৫৩ মিনিটে জিহার্দান শাকিরি ব্যবধান দ্বিগুন করলে লিভারপুলের জয় নিশ্চিত হয়।
স্ট্যামফোর্ড ব্রীজে চেলসি আধিপত্য ধরে রাখলেও এভারটনের গোলরক্ষক জর্ডান পিকফোর্ডের সুবাদে গোল আদায় করতে পারেনি। যে কারনে মরিজিও সারির দলকে হতাশ হয়েই মাঠ ছাড়তে হয়েছে।