বাজিস-২ : জয়পুরহাটে গৃহহীন ১শ’ পরিবার ঘর পেয়ে খুশি

331

বাজিস-২
জয়পুরহাট-ঘর পেয়ে
জয়পুরহাটে গৃহহীন ১শ’ পরিবার ঘর পেয়ে খুশি
জয়পুরহাট, ১১ নভেম্বর, ২০১৮ (বাসস) : গৃহহীন কেউ থাকবে না প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার অনুযায়ী আশ্রয়ণ প্রকল্পের আওতায় জেলার ক্ষেতলাল উপজেলায় গৃহহীন একশ’ পরিবার একটি করে ঘর পেয়ে তাদের চোখে মুখে এখন তৃপ্তির হাসি।
সরেজমিন ঘুরে জানা যায়, যার জমি আছে ঘর নাই সেই সব পরিবারের জন্য এ আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে ক্ষেতলাল উপজেলার পাঁচটি ইউনিয়ন ও পৌরসভায় গৃহহীন ১শ’ পরিবারের জন্য ওই ঘরগুলো নির্মাণ করা হয়। এসব ঘর পেয়ে যেন তৃপ্তির হাসি ফুটে উঠেছে গৃহহীনদের চোখে মুখে। আশ্রয়ণ প্রকল্পের আওতায় নির্মিত ঘরের মধ্যে রয়েছে ক্ষেতলাল পৌর এলাকায় ২৭ টি, মাহমুদপুর ইউনিয়নে ৫ টি, বড়াইল ইউনিয়নে ৭ টি, বড়তারা ইউনিয়নে ৩টি, তুলশীগঙ্গা ইউনিয়নে ২৬টি ও আলমপুর ইউনিয়নে ৩২টি। ক্ষেতলাল উপজেলার বানাইচ গ্রামের ফিরোজ শেখ, সোলাইমান প্রামানিক, দৌলতপুর গ্রামের বিষু মন্ডল, নশিরপুর গ্রামের বুলু সরদার জানান, জীবনের ঝুঁকি নিয়ে অনেক কষ্টে বিভিন্ন স্থানে ভাঙ্গা অবস্থায় সরমজা (উলু খড়) দিয়ে তৈরি বেড়ার ঘর বাড়িতে ছেলে-মেয়েদের নিয়ে বসবাস করে আসছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজস্ব উদ্যোগে আশ্রয়ণ প্রকল্পের ঘর পেয়ে এখন আমাদের দুঃখ কষ্ট নাই। অতীতের কষ্ট ভুলে আমরা তৃপ্তির হাসি নিয়ে বসবাস করতে পারছি।
ক্ষেতলাল উপজেলা নির্বাহী কর্মকর্তা আরাফাত রহমান বাসস’কে বলেন, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় ৫ ইউনিয়ন ও পৌরসভায় জনপ্রতিনিধিদের মাধ্যমে যাদের জমি আছে ঘর নাই তাদের চিহ্নিত করে গৃহহীনদের একটি তালিকা তৈরি করা হয়েছে। সেই মোতাবেক এক’শটি ঘরের নির্মাণ কাজ সম্পন্ন করা হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ইশরাত ফারজানা বাসস’কে জানান, গত অক্টোবর মাসে ঘরগুলো গৃহহীনদের মাঝে আনুষ্ঠানিক ভাবে হস্তান্তর করা হয়েছে। একশ’টি ঘর তৈরির জন্য সরকারের এক কোটি টাকা ব্যয় হয়েছে বলেও জানান তিনি।
বাসস/সংবাদদাতা/কেইউ/১১১০/-নূসী