বাসস দেশ-৩২ : নির্বাচন বানচালে যে কোন ধরনের নাশকতা প্রতিহত করতে প্রস্তুত আওয়ামী লীগ : ওবায়দুল কাদের

606

বাসস দেশ-৩২
কাদের-প্রধানমন্ত্রী-নির্দেশ
নির্বাচন বানচালে যে কোন ধরনের নাশকতা প্রতিহত করতে প্রস্তুত আওয়ামী লীগ : ওবায়দুল কাদের
ঢাকা, ১০ নভেম্বর, ২০১৮ (বাসস) : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জাতীয় নির্বাচন বানচালের যে কোন ধরনের নাশকতা প্রতিহত করার জন্য আওয়ামী লীগ প্রস্তুত রয়েছে।
তিনি বলেন, ‘আমরা নির্বাচনের মাঠে রয়েছি। নির্বাচন ঠেকানোর যে কোন অশুভ তৎপরতা চোখে পড়লে তা মোকাবেলার জন্য আমরা প্রস্তুত রয়েছি।’
সেতুমন্ত্রী কাদের বলেন, বিএনপি নির্বাচনে আসবে। এ বিষয়ে কোন শংকা নেই। শান্তিপূর্ণ নির্বাচনের জন্য নির্বাচন কমিশন যে তফসিল ঘোষণা করেছে তা যথাযথ।
ওবায়দুল কাদের আজ সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সম্পাদকমন্ডলীর সভা শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।
এ সময় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ এমপি, এডভোকেট জাহাঙ্গীর কবির নানক এমপি, আব্দুর রহমান এমপি, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি, খালিদ মাহমুদ চৌধুরী এমপি, বিএম মোজাম্মেল হক এমপি, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, তথ্য ও গবেষনা সম্পাদক এডভোকেট আফজাল হোসেন ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক এডভোকেট মৃনাল কান্তিদাস এমপি উপস্থিত ছিলেন।
রাজধানীর মোহাম্মদপুরের আদাবরে দলীয় কোন্দলে দু’জন নিহতের ঘটনায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, এ ঘটনা নিয়ে আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেছি। তিনি আগামী দু’দিনের মধ্যে ঘটনার তদন্ত করে ঘটনার সঙ্গে জড়িতদের কঠিন শাস্তি দেয়ার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন।
তিনি বলেন, সারাদেশে শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচনী কর্মকান্ড চলছে। রাজনৈতিক কারণে যাতে কোন হয়রানী ও ধড়পাকড় না হয় সেজন্যও প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বরাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন।
জাতীয় ঐক্যফ্রন্টের দাবি মেনে নির্বাচনের তফসিলের কোন পরিবর্তন হবে কিনা জানতে চাইলে কাদের বলেন, নির্বাচন সংক্রান্ত সকল বিষয়ে সিদ্ধান্ত নেয়ার মালিক হলো নির্বাচন কমিশন। তাদের দাবি ন্যায়সঙ্গত কিনা তা দেখবে নির্বাচন কমিশন। তাদের দাবি মানা হবে কি না তা দেখবে নির্বাচন কমিশন।
জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনকে সামনে রেখে রাজপথে কঠোর কর্মসূচী গ্রহণ করলে দলের ভূমিকা কি হবে জানতে চাইলে তিনি বলেন, নির্বাচনের তফসিল ঘোষিত হওয়ার পর যে কোন কঠিন কর্মসূচী নির্বাচনী আইনের সঙ্গে সাংঘর্ষিক। এ ধরনের কর্মসূচী আইনের সুস্পষ্ট লংঘন।
তিনি বলেন, নির্বাচন ঠেকানোর মতো কোন অশুভ তৎপরতা চোখে পড়লে দেশের জনগণকে সঙ্গে নিয়ে তা মোকাবেলা করার জন্য আমরা প্রস্তুত রয়েছি। তবে এখনও মনে করি জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনে আসবে।
তিনি আরো বলেন, তারা শেষ সময়ে আরো কিছু সুবিধা আদায়ের জন্য দরকষাকষি করছে। নানা ধরনের হুংকার দিচ্ছে।
কাদের বলেন, সংবিধান অনুসারে নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আমরা নির্বাচন চাই। শান্তিপূর্ণ নির্বাচনের জন্য এই তফসিলই যথেষ্ট।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের বলেন, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন ফরম বিতরণের দ্বিতীয় দিনে আজ সন্ধ্যা পর্যন্ত তিন হাজার দু’শত মনোনয়ন ফরম বিক্রি হয়েছে এবং চারশ’ ষাটটি মনোনয়ন ফরম জমা পড়েছে।
কবে নাগাদ মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেওয়া যাবে জানতে চাইলে তিনি বলেন, আগামীকালের সংসদীয় বোর্ডের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হবে। রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ের দলের কেন্দ্রীয় কার্যালয়ে আগামীকাল বিকেল সাড়ে তিনটায় সংসদীয় বোর্ডের সভাপতি এবং আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হবে।
বাসস/এএসজি/এমএএস/২১২০/অমি