নওগাঁয় কৃষকেরা জিঙ্ক সমৃদ্ধ ব্রিধান-৭২ চাষে আগ্রহী হয়ে উঠেছেন

418

নওগাঁ, ১০ নভেম্বর ২০১৮ (বাসস) : জেলায় জিঙ্ক সমৃদ্ধ ব্রিধান-৭২ জাতের ধান চাষে আগ্রহী হয়ে উঠেছেন কৃষকরা। অন্যান্য ধানের থেকে কম সময়ে ধান উৎপাদন, অধিক ফলন এবং পুষ্টিগুন থাকার কারণে কৃষকরা এ ধান চাষে আগ্রহী হয়ে উঠেছেন। শরীরে বিশেষ পুষ্টির চাহিদা পূরণে সক্ষম জিঙ্ক সমৃদ্ধ ব্রিধান-৬২চাষের সফলতার পর এ বছর আমন মৌসুমে নওগাঁ’র কৃষকদের মধ্যে জিঙ্ক সমৃদ্ধ ব্রিধান-৭২ জাতের ধান চাষ করে সফল হয়েছেন কৃষকরা।
মান্দা উপজেলার ছোট বেলালদহ গ্রামের কৃষক আদুরী রানী পাল, শ্রী ভগিরথ চন্দ্র তাঁতী এবং মানিক হোসেন বলেছেন নারী ও শিশুদের সরাসরি বিশেষ পুষ্টির চাহিদা মেটাতে সক্ষম জিঙ্ক সমৃদ্ধ ব্রিধান-৭২ জাতের ধান অতি অল্প সময়ে উৎপাদিত হয়। তুলনামূলকভাবে ফলন ভালো এবং এ ধান কেটে একই জমিতে মধ্যবর্তী রবি ফসল উৎপাদন সম্ভব। তার সুফল পাচ্ছেন তাঁরা।
তাঁরা জানান আমন মৌসুমের অন্যান্য ধান উৎপাদনে মোট সময় ১৫৫ দিন থেকে ১৬০ দিন সময় লাগলেও ব্রিধান-৭২ বীজতলায় বীজ বপন থেকে ধান কাটা পর্যন্ত সময় লাগে মোট ১৩০ দিন। এর ফলনও ভালো হয়। এ বছর প্রতি বিঘা জমিতে ২২ থেকে ২৪ মণ ধান উৎপাদনের আশা করছেন তাঁরা।
সিসিডিব মান্দা’র প্রকল্প সমন্বয়কারী রনজিৎ কুম্রা সাহা বলেছেন নওগাঁ জেলার মান্দা উপজেলা এবং রাহশাহী জেলার তানোর ও মোহনপুর উপজেলায় গবেষণা প্রতিষ্ঠান হারবেষ্ট বাংলাদেশ’র সহযোগিতায় বেসরকারী উন্নয়ন সংস্থা সিসিডিবি মোট ১ হাজার ৯শ’ কৃষককে আগ্রহী করেছেন। এ লক্ষ্যে ৩ হাজার ৮শ কৃষককে জন প্রতি ১ প্যাকেট করে বীজ বিনামূল্যে সরবরাহ করা হয়েছে।
মান্দা উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হাফিজুর রহমান বলেছেন জিঙ্কসমৃদ্ধ ব্রিধান-৭২-এর পুষ্টিগুণ, ফলন ভালো এবং কম সময়ে উৎপাদিত হয়। এ চালের ভাত সুস্বাদু এবং সরাসরি পুষ্টি প্রাপ্তি ঘটে। বিশেষ করে নারী ও শিশুদের শরীরে বিশেষ পুষ্টির চাহিদা পূরণ করে। এ জন্য ব্রিধান-৭২ চাষ অত্যন্ত লাভজনক।