ইয়েমেন যুদ্ধে যুক্তরাষ্ট্রের সাথে করা জ্বালানি সরবরাহ চুক্তি বাতিলের অনুরোধ সৌদি জোটের

307

দুবাই, ১০ নভেম্বর, ২০১৮ (বাসস ডেস্ক) : ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোট যুদ্ধরত বিমানে যুক্তরাষ্ট্রের জ্বালানি সরবরাহ সহযোগিতা চুক্তি অবসানের অনুরোধ জানিয়েছে। শনিবার সৌদি বার্তা সংস্থা (এসপিএ) এক বিবৃতিতে একথা জানিয়েছে। খবর এএফপি’র।
যুক্তরাষ্ট্র চুক্তিটি বাতিল করবে ওয়াশিং টন পোস্টে এমন খবর প্রকাশের পর এ অনুরোধ জানানো হলো। অপরদিকে ইয়েমেনে সৌদি জোটের অভিযানের ব্যাপারে বিশেষকরে তাদের ব্যাপক বিমান হামলায় অনেক বেসামরিক নাগরিক নিহত হওয়ায় চলমান আন্তর্জাতিক সমালোচনার প্রেক্ষাপটে ওয়াশিংটন এ চুক্তি বাতিল করতে যাচ্ছে।
এসপিএ জানায়, ‘সাম্প্রতিক সময়ে সৌদি আরব ও জোট ইয়েমেনে যুদ্ধকালে বিমানে জ্বালানি ভরার কার্যক্রম স্বাধীনভাবে করার ক্ষেত্রে তাদের সক্ষমতা বাড়িয়েছে।’
‘এরফলে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা করে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে তাদের অভিযান পরিচালনার জন্য ইনফ্লাইট জ্বালানি সরবরাহ সহযোগিতা বন্ধের অনুরোধ জানিয়েছে।’
এর আগে, পেন্টাগন মুখপাত্র কমান্ডার রেবাকা রেবারিচ বলেন, সৌদি আরবের সাথে আলোচনা চলমান থাকলেও ওয়াশিংটন পোস্টের খবরের বিষয়টি নিশ্চিত করা হয়নি।
এদিকে গত আগস্টে প্রতিরক্ষা মন্ত্রী জিম ম্যাটিস সতর্ক করে বলেন, সৌদি জোটের জন্য মার্কিন সমর্থন শর্তহীন ছিল না। তিনি বলেন, নিরীহ মানুষের জীবন রক্ষার জন্য মানবিকভাবে যা কিছু করা সম্ভব এ জোট তা অবশ্যই করবে।