বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান স্পিকারের

118

ঢাকা, ৯ নভেম্বর, ২০১৮ (বাসস) : বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় নারীদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
বৃহস্পতিবার যুক্তরাজ্যের হাউজ অব কমন্সে ‘এন্ডিং ভায়োলেন্স এগেইনস্ট ওমেন এন্ড গার্ল’ শীর্ষক সেশনে সভাপতির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।
স্পিকার বলেন, শুধু নারী অধিকার প্রতিষ্ঠাই নয়, বরং সুন্দর ও সমৃদ্ধ ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে সমাজে ইতিবাচক রূপান্তর ও পরিবর্তন আনতে হবে। নারীর অধিকার প্রতিষ্ঠায় সূচিত হবে এক নতুন অধ্যায়।
‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও দৃঢ় নেতৃত্বে বাংলাদেশের নারীরা এগিয়ে চলছে, এগিয়ে চলছে বাংলাদেশ এ কথা উল্লেখ করে তিনি বলেন, তৃণমূল পর্যায়ে নারীদের সামাজিক ও অর্থনৈতিকভাবে ক্ষমতায়নের জন্য সরকার কাজ করে যাচ্ছে। নারীদের দক্ষ করে গড়ে তোলতে শিক্ষা ব্যবস্থার পাশাপাশি অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতেও সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় কার্যকর পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়নের কাজ চলমান রয়েছে।
এ সময়ে তৃণমূলের নারীদের ক্ষমতায়ন নিশ্চিত করতে বিশ্ব নেতাদের কর্মপন্থা নির্ধারণের উপর জোর তাগিদ দেন।
স্পিকার বলেন, বাংলাদেশ সরকার পাসপোর্টে বাবার নামের পাশাপাশি মায়ের নামও অন্তর্ভুক্ত করেছে।মায়েদের স্ববেতনে ৬ মাস মাতৃকালীন ছুটি, ল্যাকটেটিং মাদার সহায়তা, বিধবা ভাতাসহ বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে নারীর সুরক্ষা নিশ্চিত করেছে।
তিনি বলেন, ‘জাতীয় সংসদে সরাসরি জনগণের ভোটে নির্বাচিত সংসদ সদস্য রয়েছে ৩০০ জন। ৫০ জন সংরক্ষিত আসনের সংসদ সদস্যসহ ২৩ জন সরাসরি জনগণের ভোটে নির্বাচিত নারী সংসদ সদস্য যা মোট সংসদ সদস্যের ২২শতাংশ।’
৮৬টি দেশের ১২০ জন নারী সংসদ সদস্য ‘ওমেন এমপি’স অব দ্যা ওয়ার্ল্ড’ সম্মেলনে অংশ নেন।

image_printPrint