নির্বাচনী আচরণবিধি মেনে চলতে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের প্রতি ওবায়দুল কাদেরের আহবান

90

ঢাকা, ৮ নভেম্বর, ২০১৮ (বাসস) : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জাতীয় সংসদ নির্বাচনের আচরণবিধি মেনে চলার জন্য মন্ত্রী, এমপি ও জনপ্রতিনিধিদের প্রতি আহবান জানিয়েছেন।
তিনি আজ বিকেলে রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সম্পাদকমন্ডলীর সভা শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আহবান জানান।
ওবায়দুল কাদের বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গে প্রার্থীদের ওপর নির্বাচনী আচারণবিধি আরোপিত হবে। ইসির আচরণবিধি যাতে লঙ্গিত না হয়, সেজন্য মন্ত্রী, এমপি ও জনপ্রতিনিধিদের আচরণবিধি মেনে চলার জন্য যত্নবান হতে হবে।
সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি, আব্দুর রহমান এমপি, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি, বিএম মোজাম্মেল হক এমপি, একেএম এনামুল হক শামীম, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, তথ্য ও গবেষণা সম্পাদক এডভোকেট আফজাল হোসেন, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক মো. আব্দুস সাত্তার, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া, কেন্দ্রীয় কার্য নির্বাহী সংসদের সদস্য এসএম কামাল হোসেন ও মারুফা আক্তার পপি প্রমূখ উপস্থিত ছিলেন।
সেতুমন্ত্রী বলেন, আসন্ন জাতীয় নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, শান্তিপূর্ণ ও সকলের অংশগ্রহনের মাধ্যমে সম্পন্ন করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে সংলাপের আয়োজন করেছেন তা দেশের গণতন্ত্রের ইতিহাসে মাইলফলক হয়ে থাকবে।
তিনি বলেন, এটাই দেশের গণতন্ত্রের ইতিহাসে প্রথম। এ সংলাপের জন্য দেশের সর্বস্তরের মানুষ যেমন প্রশংসা করছে, তেমনি বিদেশী কূটনৈতিক মহল, বিভিন্ন গণতান্ত্রিক দেশের সরকার প্রধান ও জাতিসংঘ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংলাপের উদ্যোগের প্রশংসা করছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার আজকের সংবাদ সম্মেলন স্থগিত করার বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের বলেন,নির্বাচন কমিশন (ইসি) আজ নির্বাচনের তফসিল ঘোষণা করবেন বলে আগেই ঘোষনা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবাদ সম্মেলন স্থগিত করার সিদ্ধান্ত নেন।
আগামীকাল শুক্রবার সকাল দশটা থেকে দলীয় মনোনয়নের আবেদনপত্র বিতরণ শুরু হবে জানিয়ে তিনি বলেন, দেশের আট বিভাগের জন্য আটটি বুথ থেকে মনোনয়নের আবেদন বিতরণ করা হবে।
তিনি বলেন, দলের দায়িত্বপ্রাপ্ত বিভাগীয় যুগ্ম-সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকরা নিজ নিজ বিভাগের মনোনয়নের আবেদনপত্র বিতরণের কার্যক্রম তদারকি করবেন।
কাদের বলেন, সারাদেশে আওয়ামী লীগের চলমান নির্বাচনী গণসংযোগ কর্মসূচিকে আরো জোরদার করা হবে। তবে গণসংযোগ চলাকালে নির্বাচনী আচারণ বিধি যাতে লঙ্গিত না হয় তা কঠোরভাবে মেনে চলা হবে।
নির্বাচন সামনে রেখে বিএনপি জামায়াতের নাশকতার বিষয়ে এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘আমরা ভালোর জন্য আশা করে আছি, তবে মন্দ মোকাবেলার জন্যও প্রস্তুত রয়েছি।’

image_printPrint