দৃষ্টিসম্পন্ন প্রতিবন্ধীদের জন্য বাংলা ভাষাভিত্তিক সফট্ওয়্যার তৈরি করছে : মোস্তাফা জব্বার

130

ঢাকা, ৮ নভেম্বর, ২০১৮ (বাসস) : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, সরকার দৃষ্টিসম্পন্ন প্রতিবন্ধীদের জন্য বাংলা ভাষাভিত্তিক সফট্ওয়্যার তৈরি করছে।
তিনি আজ রাজধানীর কাওরান বাজারে ‘জনতা টাওয়ার সফটওয়ার টেকনোলজি পার্কের সভাকক্ষে ‘প্রতিবন্ধীদের জন্য সফটওয়্যার উন্নয়ন’ বিষয়ক এক কর্মশালায়’ প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের ‘গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ প্রকল্পের’ আওতায় সফটওয়্যারটি’র রূপরেখা প্রণয়নের লক্ষ্যে এ কর্মশালার আয়োজন করা হয়।
বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক রেজাউল করিমের সভাপতিত্বে এ কর্মশালায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ, গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক মো জিয়া উদ্দিন বক্তৃতা করেন।
পৃথিবীর প্রায় ৩৫ কোটি মানুষ বাংলা ভাষায় কথা বলে উল্লেখ করে মন্ত্রী বলেন ‘আমাদের জাতীয় ভাষা বাংলা। আমরা বাংলা ভাষার নেতৃত্ব দিচ্ছি। তাই আমাদেরকে বাংলা ভাষাভাষী মানুষের উপযোগি সফট্ওয়্যার তৈরি করতে হবে।’
তিনি আজকের কর্মশালায় অংশীজনদের কাছ থেকে প্রাপ্ত মতামতের ভিত্তিতে ভিন্নভাবে সক্ষম মানুষের ব্যবহারের উপযোগি সফট্ওয়্যার তৈরি করতে সংশি¬ষ্টদের প্রতি আহ্বান জানান।
এ সফট্ওয়্যারের মাধ্যমে দৃষ্টিশক্তি স্বাভাবিক কিন্তু বলতে বা শুনতে অসমর্থ এমন ব্যক্তিরা উপকার পাবেন।

image_printPrint