বাসস দেশ-২০ : জিয়ার চক্রান্তেই তার অনুসারীরা মুক্তিযোদ্ধা অফিসারদের হত্যা করেছিল : তথ্যমন্ত্রী

296

বাসস দেশ-২০
ইনু- ক্ষমতা
জিয়ার চক্রান্তেই তার অনুসারীরা মুক্তিযোদ্ধা অফিসারদের হত্যা করেছিল : তথ্যমন্ত্রী
ঢাকা, ৭ নভেম্বর, ২০১৮ (বাসস ) : তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, ‘সিপাহী বিদ্রোহের কোন সৈনিক নয়, জিয়ার চক্রান্তেই তার অনুসারীরা মুক্তিযোদ্ধা অফিসারদের হত্যা করেছিল। জিয়াউর রহমানকে খলচরিত্র আখ্যা দিয়ে মন্ত্রী বলেন, ‘জিয়া ক্ষমতা কুক্ষিগত করার চক্রান্ত হিসাবে তার অনুগত সৈনিকদের দিয়ে খালেদ মোশাররফ-হুদা-হায়দারকে হত্যা করেই ক্ষান্ত হয়নি, পরে কর্নেল তাহের ও হাজার হাজার সৈনিককে হত্যা এবং চাকরিচ্যূত করে।’
তিনি আজ সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে জাসদ কার্যালয়ে শহীদ কর্নেল তাহের মিলনায়তনে ৭ নভেম্বর সিপাহী জনতার গণঅভ্যুত্থান দিবস উপলক্ষে জাসদ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
ঢাকা মহানগর পূর্ব জাসদের সভাপতি শহীদুল ইসলামের সভাপতিত্বে এ আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, কার্যকরী সভাপতি এড. রবিউল আলম, স্থায়ী কমিটির সদস্য প্রফেসর ড. আনোয়ার হোসেন, এড. হাবিবুর রহমান শওকত, নাদের চৌধুরী, নুরুল আখতার প্রমুখ।
হাসানুল হক ইনু বলেন, ‘৭ নভেম্বরের সিপাহী জনতার গণঅভ্যূত্থানে অফিসার, মুক্তিযুদ্ধ বা সৈনিক হত্যা হয়নি, গণতন্ত্রের জন্য হাজার হাজার সিপাহীর বিদ্রোহ হয়েছিল। জিয়াউর রহমান সিপাহীদের সাথে বিশ্বাসঘাতকতা করে দেশটাকে আবার সামরিক ও সাম্প্রদায়িক শাসনে নিয়ে যায়।’ তিনি বলেন, ‘১৯৭৫ সালের ৭ নভেম্বরের সিপাহী জনতার গণঅভ্যূত্থানে কর্নেল তাহের সামরিক শাসন, বঙ্গবন্ধুর খুনি ও অবৈধ দখলদারদের হাত থেকে দেশ উদ্ধারের প্রচেষ্টা চালান, আর খলচরিত্র জিয়া ক্ষমতার লোভে তার অনুসারীদের দিয়ে খালেদ মোশাররফ-হুদা-হায়দারকে ও পরে কর্নেল তাহেরকে ঠান্ডা মাথায় হত্যা করে। একারণে, তাহের ৭ নভেম্বরের নায়ক আর জিয়া খলচরিত্র।
বাসস/সবি/কেসি/১৯১৫/কেএমকে