ক্যান্সার ও হৃদরোগ রোধে রোগ প্রতিরোধ ব্যবস্থার ওপর গুরুত্বারোপ

45

ঢাকা, ৬ নভেম্বর, ২০১৮ (বাসস) : রাজধানীতে আয়োজিত এক গোল টেবিল বৈঠকে ক্যান্সার ও হৃদরোগ রোধে রোগ প্রতিরোধ ব্যবস্থার ওপর গুরুত্বারোপ করে বক্তারা বলেছেন, প্রতিরোধযোগ্য মৃত্যু কমাতে স্বাস্থ্য বিষয়ক আইন ও নীতিমালার যথাযথ বাস্তবায়নে সংশ্লিষ্টদের এগিয়ে আসতে হবে।
আজ পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) আয়োজনে সংস্থার কার্যালয়ে “অপ্রতিরোধ্য ক্যান্সার ও হৃদ্রোগ : পরিবেশ বিপর্যয় ও করণীয়” বিষয়ক গোলটেবিল বৈঠকে বক্তারা এ কথা বলেন।
মানুষের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত এবং সকল অবকাঠামো জনবান্ধব করা এবং পরিবেশ সংক্রান্ত সকল দূষণ কমাতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার পাশাপাশি এগুলোর উপর স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ আরোপ করতে হবে বলেও জানান বক্তারা।
বৈঠকে জানানো হয়, বাংলাদেশে বর্তমানে যে পরিমান মানুষ মারা যায় তার ৬৭ শতাংশ অসংক্রামক রোগের কারণে। বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থায় চিকিৎসাকে গুরুত্ব দেয়া হলেও রোগ প্রতিরোধ ব্যবস্থার ওপর গুরুত্ব দেয়া হচ্ছে না।
এতে বলা হয়, ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভাল্যুয়েশনের হিসাবে বলা হচ্ছে, ২৫০টি রোগ ও বিভিন্ন ধরনের জখমে ২০১৬ সালে বাংলাদেশে ৮ লাখ ৪৭ হাজার ৮৯০ জনের মৃত্যু হয়েছিল। এই মৃত্যুর সংখ্যা ক্রমান্বয়ে বাড়ছে। ২০৪০ সালে এই সংখ্যা ৩২ শতাংশ বেড়ে ১১ লাখ ২৩ হাজার ৪৫০ হবে।
পবা’র চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে বৈঠকে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক প্রকৌশলী আব্দুস সোবহান, জাতীয় স্বাস্থ্য অধিকার আন্দোলনের আহ্বায়ক ডা. রশিদ-ই মাহবুব, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. লেলিন চৌধুরী, পবা’র সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ মাহবুবুল আলম, ফেরদৌস আহমেদ উজ্জল, পুষ্টি বিশেষজ্ঞ ডা. এম ফরমুজুল হক, নাসফ এর সাধারণ সম্পাদক তৈয়ব আলী প্রমুখ।

image_printPrint