অপরাজিত থাকতে পারলো না লীগ চ্যাম্পিয়ন বার্সেলোনা

86

মাদ্রিদ, ১৪ মে ২০১৮ (বাসস/এএফপি) : ফিলিপ কটিনহোর হ্যাট্রিক সত্ত্বেও অপরাজিত থেকে লীগ মৌসুম শেষ করতে পারলনা ইতোমধ্যে শিরোপা নিশ্চিত করা বার্সেলোনা। রোববার অনুষ্ঠিত গোলময় লীগ ম্যাচে তারা ৫-৪ গোলের ব্যবধানে হার মেনেছে দুর্বল লেভান্তের কাছে।
মেসিকে বিশামে রেখে এদিন ভ্যালেন্সিয়া সিটি স্টেডিয়ামে দল নামিয়েছিলেন কাতালান কোচ আর্নেস্টো ভালভার্দে। কিন্তু দলের উপর এমনই এক ভুত ভর করেছিল যে গোল হজম করতে করতে একেবারেই ক্লান্ত হয়ে পড়ে সদ্য লীগ শিরোপা জয়ী ক্লাবটি। ইমান্যুয়েল বোয়াটেংয়ের হ্যাট্রিক এবং এনিস বার্ধির জোড়া গোলে দিশাহারা হয়ে পড়ে বার্সেলোনা। এক পর্যায়ে ৫-১ গোলে পিছিয়ে পড়ে লা লীগা ও কোপা দেল রে’র শিরোপা নিশ্চিত করা দলটি।
শেষ পর্যন্ত ফিলিপ টহোর হ্যাট্রিক এবং লুইস সুয়ারেজের পেনাল্টি গোলের সুবাদে স্বাগতিক দলের সঙ্গে গোলের ব্যবধান কমালেও হার এড়াতে পারেনি বার্সেলোনা। রোমঞ্চকর এই জয় দিয়ে লেভান্তে একদিকে যেমন নিজেদের গৌরবের আসনে বসিয়েছে তেমনি লা লীগা ৩৮ ম্যাচে উন্নীত হবার পর প্রথম কোন ক্লাব হিসেবে অপরাজিত চ্যাম্পিয়ন হবার রেকর্ডটিও গড়তে দেয়নি বার্সাকে।
গত সপ্তাহে রিয়ল মাদ্রিদের বিপক্ষে ১০ জনের দল নিয়েও ড্র করা এবং ভিলারিয়ালের বিপক্ষে বড় জয় পাওয়া বার্সা নতুন এই ইতিহাস থেকে মাত্র দুই ম্যাচের দূরত্বে অবস্থান করছিল। ১৯৩২ সালে রিয়াল মাদ্রিদ সর্বশেষ অপরাজিত চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেছিল। তবে তখন এই লীগ ছিল মাত্র ১৮ ম্যাচের এবং ১০ দলের।
গত বছর ৮ এপ্রিল মালাগার বিপক্ষে ম্যাচ দিয়ে জেগে উঠার পর বার্সেলোনার জন্য এটি হচ্ছে প্রথম হার।
এদিকে নতুন কোচ প্যাকো লোপেজের অধীনে এটি ছিল লেভান্তের অষ্টম জয়। তিনি যখন কোচের দায়িত্ব নিচ্ছিলেন তখন ক্লাবটি ছিল রেলিগেশনের হুমকিতে। সেখান থেকেই দলটি উঠে এসেছে পয়েন্ট টেবিলের ১৫তম স্থানে।
ম্যাচের ৯ম মিনিটেই গোল করে লেভান্তেকে এগিয়ে দেন বোয়াটেং (১-০)। অর্ধ ঘন্টার সময় পেরুনোর মুহুর্তে ফের গোল করে বার্সার বিপক্ষে স্বাগতিক দলকে ২-০ গোলে এগিয়ে দেন তিনি। তবে ৮ মিনিট পর অর্থাৎ ম্যাচের ৩৮তম মিনিটে বার্সার হয়ে একটি গোল পরিশোধ করেন কটিনহো (২-১)।
দ্বিতীয়ার্ধের শুরুতেই ৪৬তম মিনিটে গোল করে ফের লেভান্তেকে এগিয়ে দেন বার্ধি (৩-১)। ৪৯তম মিনিটে বোয়াটেং হ্যাট্রিক পুর্ন করলে লেভান্তে পৌঁছে যায় ৪-১ ব্যবধানে। ৫৬তম মিনিটে ব্যবধান ৫-১ গোলে পৌঁছে দেন বার্ধি। এরপর ঘুরে দাঁড়ায় বার্সেলোনা। ৫৯ ও ৬৪তম মিনিটে পরপর গোল করে হ্যাট্রিকের পাশাপাশি ব্যবধান ৫-৩ এ নামিয়ে আনেন কটিনহো। ম্যাচের ৭১তম মিনিটে সুয়ারেজ পেনাল্টি থেকে আরো একটি গোল পরিশোধ করার ফলে ব্যবধান কমে যায় ৫-৪ গোলে। এরপর আর কোন গোল পরিশোধ করতে না পারায় মৌসুমের প্রথম হার নিয়ে মাঠ ছাড়ে কাতালানের জায়ান্টরা।

image_printPrint