বাসস বিদেশ-৬ : ইচ্ছের বিরুদ্ধে পাকিস্তান ছেড়েছেন আসিয়ার আইনজীবী

174

বাসস বিদেশ-৬
পাকিস্তান-ব্লাসফেমি
ইচ্ছের বিরুদ্ধে পাকিস্তান ছেড়েছেন আসিয়ার আইনজীবী
দ্য হেগ, ৬ নভেম্বর, ২০১৮ (বাসস ডেস্ক) : পাকিস্তানে ধর্মঅবমাননার অভিযোগে মৃত্যুদ- প্রাপ্ত খ্রিস্টান নারী আসিয়া বিবিকে খালাসের নির্দেশ দেয়া আইনজীবী সাইফ-উল-মালুককে ইচ্ছের বিরুদ্ধেই দেশ ছাড়তে হয়েছে। জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন তাকে দেশ ছেড়ে নেদারল্যান্ডে যেতে সহযোগিতা করে। কারণ তিনিই ছিলেন হামলার মূল লক্ষ্য। খবর বার্তা সংস্থা এএফপি’র।
সোমবার সাইফ বলেন, বুধবার আসিয়া বিবিকে পাকিস্তান সুপ্রিম কোর্ট অভিযোগ থেকে বেকসুর খালাশ দেয়ার পর থেকে ইসলামাবাদে ব্যাপক সহিংস বিক্ষোভ শুরু হয়। আর তখন তিনি ইসলামাদে নিযুক্ত জাতিসংঘের একজন কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করেন।
সাইফ হেগে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘ওই জাতিসংঘ কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করার পর তারা আমাকে তিন দিন তাদের কাছে রেখে আমার ইচ্ছের বিরুদ্ধে প্লেনে তুলে দেয়।’
তিনি বলেন, ‘আমি বারবার দৃঢ়তার সাথে তাদের বলি যে আসিয়াকে জেল থেকে মুক্ত না করা পর্যন্ত আমি দেশত্যাগ করব না। তাকে জেল থেকে মুক্ত না করা পর্যন্ত আমার শান্তি নেই। কিন্তু তারা আমাকে বলেন যে আপনি এই মুহূর্তে বিক্ষোভকারীদের প্রধান টার্গেট এবং পুরো বিশ্ব আসিয়া বিবিকে দেখভাল করছে।
তিনি বলেন, ‘তাদের মনে হয়েছিল যে আমিই বিক্ষোভকারীদের প্রধান লক্ষ্য এবং এ কারণেই আমার জীবন হুমকির মুখে রয়েছে। তিন দিন তারা আমাকে দরজা খুলতে দেননি। একদিন আমি ফরাসী রাষ্ট্রদূতকে ফোনে বললাম যে আমি এখানে থাকতে চাই না।’
এই আগে শনিবার দেশত্যাগের আগে এই আইনজীবী বলেছিলেন, ‘বর্তমান পরিস্থিতিতে আমার পক্ষে পাকিস্তানে থাকা সম্ভব নয়।’ এ কারণেই তিনি দেশ ছেড়ে চলে যাচ্ছেন।
সাইফ এইচভিসি ফাউন্ডেশনের সহায়তায় রোমে অল্প সময়ের জন্য যাত্রাবিরতির পর সপ্তাহান্তে হেগে পৌঁছেন।
এইচভিসি খ্রিষ্টান সংখ্যালঘুদের অধিকার পর্যবেক্ষণমূলক একটি ডাচ সংস্থা।
প্রায় এক দশক আগে আসিয়া বিবিকে মৃত্যুদ- দেয়া হয়। তার গ্রামে প্রতিবেশির বাড়িতে পানি খাওয়া নিয়ে ঝগড়ার এক পর্যায়ে তিনি মুসলিমদের নবী মুহাম্মাদ মুস্তাফা (সাঃ) কে কটুক্তি করেন বলে তার প্রতিবেশী অভিযোগ করে।
এটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ পাকিস্তানে অত্যন্ত গুরুতর অভিযোগ।
তিনি বলেন, তার সাথে প্রতিবেশীর ঝগড়া হয়েছে। তবে তিনি মহানবী (সাঃ) কে নিয়ে কোন কটুক্তি করেননি।
এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান কট্টরপন্থী মুসলিম নেতৃবৃন্দের সঙ্গে একটি চুক্তি করেছেন। এতে এই মামলার চূড়ান্ত শুনানী না হওয়া পর্যন্ত আসিয়াকে জেলখানা থেকে মুক্ত না করার কথা বলা হয়েছে।
বাসস/ কেএআর/১৪০০/জুনা