ডিজিটাল বাংলাদেশে ই-কমার্স নব দিগন্ত উন্মোচন করেছে : স্পিকার

355

ঢাকা, ১৪ মে, ২০১৮ (বাসস) : বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেন, ডিজিটাল বাংলাদেশে ই-কমার্স এক নবদিগন্ত উন্মোচন করেছে। ইন্টারনেট সুবিধাকে কাজে লাগিয়ে বাংলাদেশের অনলাইন ব্যবসা প্রসারিত হচ্ছে।
তিনি আজ রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশে গুজ লিমিটেড আয়োজিত গুজ ইয়োরর্স ডট কম-এর ই-কমার্স পোর্টাল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে এ কথা বলেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মিতা বোস।
স্পিকার বলেন, বিশ্বব্যাপী চামড়াজাত পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। তাই বাংলাদেশে তৈরী এ পণ্য আন্তর্জাতিক মানের হওয়া প্রয়োজন। বাংলাদেশী চমড়াজাত পণ্য আন্তর্জাতিক বাজারে শ্রেষ্ঠত্ব অর্জন করবে। পণ্যের গুণগত মান নিশ্চিত করার পাশাপাশি পণ্যের মূল্য নির্ধারণ একটি গুরুত্বপূর্ণ বিষয়। এক্ষেত্রে সঠিক মূল্য নিরুপিত হলে এবং মানের বিষয়ে আপোষ না করলে সেই পণ্য বাজারকে আকৃষ্ট করে এবং দীর্ঘ মেয়াদে টেকসই হয় বলেও উল্লেখ করেন তিনি।
স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন ও নারী উদ্যোক্তা তৈরী করতে নারীবান্ধব নীতি প্রণয়ন করেছে। ব্যাংকিং সুবিধা, জয়িতা প্রতিষ্ঠানসহ সরকারের সকল উদ্যোগ নারী উদ্যোক্তা তৈরিতে ভূমিকা রাখছে।
সক্ষমতা ও সুযোগ করে দিলে সকল প্রতিবন্ধকতা মোকাবিলা করে নারী উদ্যোক্তারা এগিয়ে যাবে। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক বিনা জামানতে নারী উদ্যোক্তাদের ঋণ বিতরণ কর্মসূচি বাস্তবায়ন করছে। ব্যাংক ঋণ সুবিধা নারী ক্ষমতায়ন ও নারী উদ্যোক্তা তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তবে নারী প্রশিক্ষণ ও সক্ষমতা বাড়াতে পারলে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বিশিষ্ট নারী উদ্যোক্তা ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রোকেয়া আফজাল রহমান এবং ল্যাবএইড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ডা. এ, এম শামীম বক্তব্য প্রদান করেন।