জয়ের মাধমে ওয়েঙ্গারকে বিদায় জানালো আর্সেনাল

344

হাডার্সফিল্ড, ১৪ মে, ২০১৮ (বাসস) : হাডার্সফিল্ডকে ১-০ গোলে হারিয়ে প্রিমিয়ার লীগের এবারের মৌসুম শেষ করলো আর্সেনাল। এর মাধ্যমে কোচ আর্সেন ওয়েঙ্গারকেও এ্যাওয়ে ম্যাচটিতে জয় উপহার দিয়ে বিদায় জানালো ভক্ত, সমর্থকরা।
২২ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ার শেষে ফ্রেঞ্চম্যান ওয়েঙ্গার মৌসুম শেষে ক্লাব ছাড়ার সিদ্ধান্ত নেন। ম্যাচ শুরুর আগে তাই দীর্ঘদিনের বন্ধুকে উভয় দলের খেলোয়াড়রা গার্ড অব অনার দিতে ভুল করেননি। এই সময় ওয়েঙ্গার আর্সেনাল সমর্থকদের সাথে হাত মিলিয়ে তাদের অভিবাদনের জবাব দেন।
ম্যাচের ৩৮ মিনিটে এ্যারন রামসের লো ক্রস থেকে পিয়েরে-এমরিক অবামেয়াং আর্সেনালকে এগিয়ে দিয়েছিলেন। এই জয়ের মাধ্যমে টেবিলের ষষ্ঠ স্থানে থেকে মৌসুম শেষ করলো আর্সেনাল। ওয়েঙ্গারের অধীনে এটাই লীগ টেবিলে গানার্সদের সর্বনি¤œ অবস্থান। কিন্তু তারপরেও ২০১৮ সালে অন্তত তারা শেষ পর্যন্ত এ্যাওয়ে ম্যাচে ওয়েঙ্গারকে জয় উপহার দিতে সমর্থ হলো।
ম্যাচ শেষে রামসে বলেছেন, ‘আমরা একটি এ্যাওয়ে ম্যাচে জয় চেয়েছিলাম। কিন্তু কোনভাবেই পেরে উঠছিলাম না। অবশেষে ওয়েঙ্গারের বিদায়ী ম্যাচে তাকে জয় উপহার দেয়াটা আমাদের কাছে সত্যিই গুরুত্বপূর্ণ। তিনি শুধু আমাদের বলেছেন নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে, আর এভাবেই আমরা অন্য ম্যাচগুলোতে জয়ী হয়েছি। আগামী মৌসুমে তাকে ছাড়া মাঠে নামাটা সত্যিই কঠিন হবে। তার কাছে আমরা চির কৃতজ্ঞ।’
এটি ছিল ওয়েঙ্গারের আর্সেনালের হয়ে ১২৩৫তম ম্যাচ। প্রিমিয়ার লীগে প্রথমবার খেলতে এসেই নিজেদের আগামী মৌসুমেও টিকিয়ে রাখতে পেরে হাডার্সফিল্ড ম্যাচ শেষে উদযাপন করেছে। একইসাথে ওয়েঙ্গারকে বিদায় জানাতে গিয়ে তারাও কোন কিছুর কমতি রাখেনি। ম্যাচ শুরুর সাথে সাথে একটি প্লেন মাঠের উপর দিয়ে উড়তে দেখা গেছে যাতে একটি ব্যানারে লেখা ছিল, ‘আর্সেন, আমরা তোমাকে অনেক মিস করবো।’।
ম্যাচের ২২ মিনিটে পুরো স্টেডিয়ামে আগত সমর্থকরা উঠে দাঁড়িয়ে ওয়েঙ্গারকে অভিবাদন জানান। গানার্সদের হয়ে ওয়েঙ্গার দীর্ঘ ক্যারিয়ারে তিনটি প্রিমিয়ার লীগ, সাতটি এফএ কাপ ছাড়াও ৪৯ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়েছিলেন। বিদায় বেলায় ওয়েঙ্গার বলেছেন, ‘অবশ্যই এই মুহূর্তটা অনেক বেশী আবেগের। একই ক্লাবে ১২৩৫টি ম্যাচে কাজ করার পরে তাকে বিদায় বলাটা সত্যি কঠিন। শেষ ম্যাচটা জিতে আমাদের উচ্ছাসটা আরো একটু বেড়ে গেছে। ছেলেরা আমাকে সেটা উপহার দিয়েছে। আমাদের সাথে হাডার্সফিল্ডের জন্যও আজকের দিনটা উৎসবের ছিল। তবে আমি সত্যিকার অর্থেই দু:খিত। একদিন তো শেষ বলতেই হতো। আমি সকলের জন্য শুভকামনা জানাচ্ছি। ক্যারিয়ারের শেষ দিন পর্যন্ত সমর্থকরা আমাকে সমর্থন দিয়েছে। ক্লাবের উজ্জ্বল ভবিষ্যত কামনা করছি। এখন এই জীবনের সাথে মানিয়ে নেয়াটা কঠিন হবে। তারপরেও আমি চেষ্টা করবো। যেকোন পর্যায়ে, যেকোন ভাবেই হোক আমি আর্সেনালের ভক্ত হয়েই সারাজীবন থাকবো।