বাসস দেশ-১১ : দেশের ক্যান্সার রোগীদের চিকিৎসার ক্ষেত্রে নতুন এক দিক উন্মোচন হয়েছে : ইয়াফেস ওসমান

133

বাসস দেশ-১১
এফএনসিএ-কর্মশালা
দেশের ক্যান্সার রোগীদের চিকিৎসার ক্ষেত্রে নতুন এক দিক উন্মোচন হয়েছে : ইয়াফেস ওসমান
ঢাকা,৪ নভেম্বর, ২০১৮ (বাসস) : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন,দেশের ক্যান্সার রোগীদের চিকিৎসার ক্ষেত্রে নতুন এক দিক উন্মোচন হয়েছে।
তিনি আজ রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন ও ফোরাম ফর নিউক্লিয়ার কো-অপারেশন ইন এশিয়ার (এফএনসিএ) যৌথ উদ্যোগে আয়োজিত ‘রেডিয়েশন অনকোলজি’ শীর্ষক এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
মন্ত্রী বলেন, ‘রেডিয়েশন অনকোলজি’ প্রকল্পের অধীনে ‘এফএনসিএ’ এই দেশের সাধারণ ক্যান্সারে অনেক বৈজ্ঞানিক পরীক্ষা চালাচ্ছে এবং উপযুক্ত চিকিৎসার মাধ্যমে ক্যান্সার নির্মূল করার চেষ্টা করছে। স্তন ও গলদেশ ক্যান্সার গবেষণা প্রকল্পের বেশিরভাগ ক্ষেত্রে এফএনসিএ উল্লেখযোগ্য অবদান রাখছে।
তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নদর্শী নেতৃত্বের মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তি ব্যবহার করে দেশের উন্নয়ন এবং মানুষের কল্যাণ ও নিরাপত্তার ক্ষেত্রে অনেক অগ্রগতি সাধিত হয়েছে। তাঁর নেতৃত্বে এ সরকার দেশ ও জনগণের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
ইয়াফেস ওসমান বলেন,বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ও বাংলাদেশ পারমাণবিক শক্তি কমিশনের (বিএইসি) সংশি¬ষ্ট বিভাগের মাধ্যমে স্বাস্থ্য খাতে বিভিন্ন অবদান রাখছে। ইদানিং ক্যান্সার চিকিৎসায় অনেক অগ্রগতি হয়েছে, বিশেষ করে পজিট্রন এমিশন টমোগ্রাফি (পিইটি) সুবিধার আধুনিকীকরণের মাধ্যমে দেশের ক্যান্সার রোগীদের চিকিৎসার ক্ষেত্রে নতুন এক দিক উন্মোচন হয়েছে। এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ইউনিভার্সিটি (বিএসএমএমইউ) ও ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল (ডিএমএচসি) ক্যাম্পাসে পিটিটি-সিটি সেবার বিষয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সাথে কাজ করছে।
ভবিষ্যতে এফএনসিএ’র উদ্যোগ চিকিৎসা বিজ্ঞানের আরও বিকাশ ঘটবে, যা ক্যান্সারের চিকিৎসা ক্ষেত্রে এই অঞ্চলের চিকিৎসকদের মাধ্যমে ব্যবহার করা যেতে পারে।
বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. মাহাবুবুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এ ওয়ার্কশপে বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. নঈম চৌধুরী এবং চীন জাপানসহ বিভিন্ন দেশের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।
বাসস/সবি/জেডআরএম/১৬৪০/কেজিএ