প্রতিবন্ধী শিশুদের জন্য সমন্বিত বিদ্যালয় প্রতিষ্ঠায় সরকার আগ্রহী : রাশেদ খান মেনন

436

ঢাকা, ১৩ মে ২০১৮ (বাসস) : সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, প্রতিবন্ধী শিশুদের জন্য বিশেষায়িত বিদ্যালয় প্রতিষ্ঠায় দুইটি আলাদা নীতিমালা প্রণয়নের কাজ শেষ পর্যায়ে রয়েছে। পাশাপাশি, প্রতিবন্ধী শিশুদের জন্য সমন্বিত বিদ্যালয় প্রতিষ্ঠার ব্যাপারেও সরকারের আগ্রহ রয়েছে।
এই কাজগুলো সঠিকভাবে করা গেলে প্রতিবন্ধীরা আমাদের সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম হবে।
আজ সকালে রাজধানীর ইস্কাটন গার্ডেনের সুইড বাংলাদেশ মিলনায়তনে প্রতিবন্ধী ভাতা ও শিক্ষা উপবৃত্তির চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন।
সুইড বাংলাদেশের সভাপতি মোহাম্মদ মোসলেম- এর সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকার সুইড ল্যাবরেটরী মডেল স্কুল, রমনা বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয় ও উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের ১১৪ জন প্রতিবন্ধী শিশুকে প্রতিবন্ধী ভাতা ও শিক্ষা উপবৃত্তির চেক বিতরণ করা হয়।
সমাজকল্যাণমন্ত্রী বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের সুরক্ষার জন্য ‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩’ এবং ‘নিউরো-ডেভেলপমেন্টাল সুরক্ষা ট্রাস্ট আইন-২০১৩’ নামে দুইটি বিশেষ আইন প্রণয়ন করেছে।’
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ঢাকা জেলা সমাজসেবা উপপরিচালক আবুল বাশার, সুইড বাংলাদেশের মহাসচিব জওয়াহেরুল ইসলাম।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সুইড বাংলাদেশের সাংস্কৃতিক সচিব ইমেলদা হোসেন দীপা। অনুষ্ঠান শেষে প্রতিবন্ধী শিশুরা মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান প্রদর্শন করে।