চলতি সপ্তাহে তফসিল এবং ডিসেম্বরে ভোট গ্রহণে প্রস্তুত ইসি

267

ঢাকা, ৩ নভেম্বর, ২০১৮ (বাসস) : চলতি সপ্তাহেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা এবং ডিসেম্বরে ভোটগ্রহণের প্রস্তুতি রয়েছে নির্বাচন কমিশনের (ইসি)।
আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আজ সন্ধ্যায় কমিশন বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দিন আহমদ।
সচিব বলেন, ‘আগামীকাল কমিশন বৈঠকে তফসিল ঘোষণা বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। তবে এখন পর্যন্ত চলতি সপ্তাহে নির্বাচনের তফসিল ঘোষণা এবং ডিসেম্বরে ভোটগ্রহণের প্রস্তুতি রয়েছে। বৈঠকে ভোটের তারিখ, মনোনয়নপত্র দাখিল, বাছাই এবং তফসিল নিয়ে প্রাথমিক সিদ্ধান্ত হবে।’
তিনি জানান, আজ অনলাইনে মনোনয়নপত্র জমা দেয়ার বিধিমালা অনুমোদন হয়েছে। এক্ষেত্রে প্রার্থী নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে ফরম পূরণ করে ডাউনলোড করে স্বাক্ষর করবেন। এরপর তা পিডিএফ আকারে আপলোড করে সাবমিট করবেন এবং মোবাইলে মেসেজ বা ই-মেইল ঠিকানায় রিসিভ কপি পাঠানো হবে। ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বিধিমালা বিষয়ে আগামীকাল বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে বলে তিনি জানান।
সচিব বলেন, ইতোমধ্যে নির্বাচনের সামগ্রিক প্রস্তুতি নেয়া হয়েছে। এছাড়া সংসদীয় আসনের সীমানা পুননির্ধারণ করা হয়েছে। ভোটার তালিকা প্রস্তুত করে প্রার্থীদের জন্য সিডিও প্রস্তুত করা হয়েছে।
বিএনপির গঠনতন্ত্র বিষয়ে আদালতের নির্দেশনা বিষয়ে আগামীকাল কমিশন সভায় পর্যালোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে বলে তিনি জানান।

image_printPrint