বাসস দেশ-২৮ : বিআইএসসি’র বার্ষিক বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

342

বাসস দেশ-২৮
বিআইএসসি-মেলা
বিআইএসসি’র বার্ষিক বিজ্ঞান মেলা অনুষ্ঠিত
ঢাকা, ৩ নভেম্বর ২০১৮ (বাসস) : বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের (বিআইএসসি) দু’দিন ব্যাপী বিজ্ঞান মেলা-২০১৮ আজ শেষ হয়েছে।
মহাখালীস্থ বিদ্যালয়ের নিজস্ব প্রাঙ্গণে এ মেলা শুক্রবার শুরু হয়।
সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা সেনানিবাসের সেনাবাহিনী সদর দপ্তর-এর আর্টিলারি পরিদপ্তরের পরিচালক এবং বিআইএসসি’র পরিচালনা পর্ষদের সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আশিকুজ্জামান।
বিচারক মন্ডলীতে ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয় যন্ত্রবিজ্ঞান ও শ্রম শিল্পবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ডঃ মুসতাক ইবনে আইয়ূব, ঢাকা বিশ্ববিদ্যালয় রসায়ন বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ডঃ সাইকা আহমেদ ও ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ডঃ রতন চন্দ্র জি।
বিচারকগণ প্রকল্পগুলো ঘুরে দেখেন এবং সেরা প্রকল্পকে পুরস্কারের জন্য নির্বাচিত করেন। ক্ষুদে বিজ্ঞানীদের তৈরি বিভিন্ন প্রকল্পের মধ্যে ছিল- চলমান গ্যাস, বিদ্যুৎ ও দূষিত পানির সমস্যার সমাধান, পরিকল্পিত রাস্তাঘাট নির্মাণ ও নগরায়ণ, পরিবেশ বান্ধব কীটনাশক সমন্বিত চাষাবাদ, বৈদ্যুতিক তারের মাধ্যমে এ্যাম্বুলেন্স চলাচল, বন্যা কবলম্ক্তু ভাসমান বাড়ি ইত্যাদি।
প্রকল্পগুলোর মধ্যে ‘অটোমেটিক ইলেক্ট্রো মেগনেটিক চার্জিং রোড’ এবং এ্যারো ‘পিয়োজো’ সেরা প্রকল্প হিসেবে নির্বাচিত হয় ।
অনুষ্ঠান শেষে প্রধান অতিথি বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।
অনুষ্ঠান পরিচালনার মূল দায়িত্ব ছিলেন অধ্যক্ষ কর্নেল মোঃ আনিসুর রহমান চৌধুরী পিএসসি (অবঃ) এবং সমন্বয়ক হিসেবে দায়িত্বে ছিলেন বিজ্ঞান বিভাগের শিক্ষক অনিমেষ সামুন্ধ ও মাহবুবা শফি।
বাসস/আইএসপিআর/এফএইচ/২০৪৮/কেএমকে