পিরোজপুরে ২ লক্ষ চারা রোপণ করা হবে

368

পিরোজপুর, ১৩ মে ২০১৮ (বাসস) : জেলায় চলতি অর্থ বছরে ৯০ হাজার ৪শত ৮৮টি বিভিন্ন জাতের চারা রোপণ করা হবে। দেশের ৫ উপকূলীয় জেলায় বনায়ন শীর্ষক প্রকল্পের আওতায় এ জেলার ৫ উপজেলায় ৪৮ হাজার ৪ শত ৮৮টি চারা রোপণ করার প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
এছাড়া দেশব্যাপী ৩০ লক্ষ শহীদের স্মরণে ৩০ লক্ষ চারা রোপণ কর্মসূচির অংশ হিসেবে এ জেলার ৭ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ৪২ হাজার চারা রোপণ করা হবে। শিক্ষা প্রতিষ্ঠান বাছাইয়ের কাজ আগামী কাল থেকে শুরু হতে যাচ্ছে।
পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সামাজিক বন বিভাগের পিরেজপুরের বন সংরক্ষক এর কার্যালয় সূত্রে জানা গেছে উপকূলীয় বনায়ন শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন শুরু হয় ২০১৫-১৬ অর্থ বছর থেকে সে বছর পিরোজপুরে ৪৬ হাজার চারা রোপণ করা হয়। জেলার পিরোজপুর সদর, কাউখালী, ভান্ডারিয়া, মঠবাড়িয়া এবং ইন্দুরকানী উপজেলার বিভিন্ন সড়কের দুপাশে রোপণকৃত চারার মধ্যে ৩২ হাজার সুপারি ও ১৪ হাজার শোভা বর্ধনকারী বৃক্ষের চারা রয়েছে। এর মধ্যে কৃষ্ণচূড়া, রাধাচূড়া, ঝাউ, কামিনী সহ বিভিন্ন প্রজাতির চারা রয়েছে।
২০১৬-১৭ অর্থ বছরে ২২ হাজার ৪ শতটি নারিকেল, ১০ হাজার ৭৯৭ টি সুপারি, ৩ হাজার ২ শতটি তাল, ৬ হাজার শোভা বর্ধন চারা এবং ২৬ কি.মি. ষ্ট্রিপ বাগান এ ২৬ হাজার চারা রোপণ করা হয়। এ নিয়ে ৩ বছরে এ জেলায় চারা রোপণের সংখ্যা ২ লক্ষ ছাড়িয়ে যাবে। পিরোজপুরের সামাজিক বন বিভাগের সহকারী বন সংরক্ষক মোঃ মামুন সরদার জানান বৃক্ষ রোপনের ফলে বৃক্ষ আচ্ছাদায়নের পরিমান বৃদ্ধি পেয়েছে এবং জলবায়ূ পরিবর্তনের প্রভাব মোকাবেলায় ইতিবাচক ভূমিকা রাখছে।