বাসস ক্রীড়া-১৫ : টেম্পারিং নিয়ে অস্ট্রেলিয়াকে বিদ্রূপ না করার অঙ্গীকার দক্ষিণ আফ্রিকার

443

বাসস ক্রীড়া-১৫
ক্রিকেট-অস্ট্রেলিয়া-দ. আফ্রিকা-প্রিভিউ
টেম্পারিং নিয়ে অস্ট্রেলিয়াকে বিদ্রূপ না করার অঙ্গীকার দক্ষিণ আফ্রিকার
পার্থ (অস্ট্রেলিয়া), ২ নভেম্বর ২০১৮ (বাসস/এএফপি) : অস্ট্রেলিয়ার বিপক্ষে রোববার শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজে বল টেম্পারিংয়ের বিষয়ে বিদ্রূপ না করার অঙ্গীকার করেছে দক্ষিণ আফ্রিকা। চলতি বছর রাহুগ্রস্ত ওই সিরিজের পর প্রথম পরস্পরের মুখোমুখি হতে যাচ্ছে দল দুটি। গত মাচের বল টেম্পারিং কলঙ্কের দুঃস্বপ্ন এখনো বয়ে বেড়াচ্ছে অস্ট্রেলিয় ক্রিকেট।
ওই ঘটনার করুণ পরিণতি দীর্ঘ আট মাস ধরে বয়ে বেড়ানো অস্ট্রেলিয়া দল প্রোটিয়াদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে ঘুরে দাঁড়ানোর সুযোগ সৃষ্টি হয়েছে। টেম্পারিং ঘটনার কালো থাবায় পড়ে পরবর্তী ম্যাচগুলোতে ভালো কোন ফল করতে পারেনিঅস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার কাছে টেস্ট সিরিজ হারের পর পাকিস্তানের কাছেও সিরিজ হেরেছে অসিরা। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজেও একই ধারা অব্যাহত ছিল।
টেম্পারিং কেলেঙ্কারির পর অস্ট্রেলিয়া নিজ উদ্যেগে একটি স্বাধীন পর্যালোচনা কমিটি গঠন করেছিল। কমিটি চলতি সপ্তাহে দেয়া তাদের পর্যবেক্ষণ প্রতিবেদনে বলেছে ‘অহংকারী’ এবং যে কোন উপায়ে ম্যাচ জেতার যে মনোভাব অসি দলে ভর করেছিল, সেটিই দলের এমন পরিণতির জন্য দায়ী।
কলঙ্কিত সে সিরিজে অংশ নেয়া প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসিস মনে করেন, তার দল আসন্ন সিরিজে অতীতকে টেনে আনতে চায় না। তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি মনে করি না আমাদের দলটি ওই পথে হাঁটবে। সেটি এখন অতীত। আমাদের কাছে সেটি হবে গুরুত্বহীন বিষয়।’
ঘটনাবহুল ওই টেস্টে দক্ষিণ আফ্রিকার সমর্থকরা বিদ্রুপের মাধ্যমে অস্ট্রেলিয়দের একেবারেই অপধস্ত করে রেখেছিল। একজন তরুণ সমর্থক তো সিরিজ কাগজে অসি বোলার নাথান লিয়ঁর অটোগ্রাফ নেয়ারও চেষ্টা করেছিল।
২০১৬ সালে যখন অস্ট্রেলিয়া সফরে দক্ষিণ আফ্রিকার ডু প্লেসিসকেও বল টেম্পারিং করার জন্য দায়ী করা হয়েছিল। এ সময় চুইংগামের লালা লাগিয়ে বলের একপাশ উজ্জল করার অভিযোগ উঠেছিল তার বিরুদ্ধে।
পার্থ, এডিলেড ও হোবার্টে অনুষ্ঠিতব্য আসন্ন ওয়ানডে সিরিজের ম্যাচের জন্য শক্তিশালী দলই গঠন করেছে দক্ষিন আফ্রিকা। গোলকোস্টে অনুষ্ঠিত হবে সফরের একমাত্র টি২-০ ম্যাচটি। আসন্ন সফরে প্রোটিয়া দলে অবশ্য থাকছেন না হাশিম আমলা ও জেপি ডুমিনি। দ’ুজনই ইনজুরিতে ভুগছেন। তবে দলে ফিরেছেন ডেল স্টেইন। কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিদি ও ইমরান তাহিরকে নিয়ে তিনি প্রোটিয়া আক্রমনকে শানিত করতে সক্ষম হবেন।
অল রাউন্ডার ক্রিস মরিসও পিঠের নিচের অংশের ব্যথা জনীত ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন। অবশ্য ক্যানবেরায় গত বুধবার তারুণ্যনির্ভর প্রাইম মিনিস্টার একাদশের বিপক্ষে খুব একটা ভালো সূচনা করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। ম্যাচে চার উইকেট হারিয়েছিল তারা।
এদিকে দলীয় ব্যর্থতা ঘোচানোর জন্য টিম পাইনকে নেতৃত্বে বসিয়েছে টিম অস্ট্রেলিয়া। তাকে সহযোগিতা করবেন মারকুটে ব্যাটসম্যান এ্যারন ফিঞ্চ। অল রাউন্ডার মিচ মার্শকে সঙ্গে নিয়ে স্পিন আক্রমণে যুক্ত হবেন তারকা স্পিনার লিয়ঁ। জশ হ্যাজেলউডের সঙ্গে অসি পেস আক্রমণ শানিত করার জন্য ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন ফাস্ট বোলার মিশেল স্টার্ক ও পেট কামিন্স।
ফিঞ্চ বলেন, সাম্প্রতিক ব্যর্থতা কাটিয়ে উঠার জন্য তারা বেশী করে মনোযোগী হয়েছেন ব্যাটসম্যানদের ক্রিজে থাকার দিকে। তিনি বলেন, ‘ইদানিং আমরা ব্যাটিং নিয়ে কিছুটা সংগ্রাম করছি। পার্থে আমাদের প্রথম কাজ হবে সেটি দূর করা। দীর্ঘ প্রায় ১৮ মাস পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে ম্যাচ খেলতে যাচ্ছি আমরা।’
আমি মনে করি, ‘দলে যখন কিছুটা পরিবর্তন আনতে চাইবেন, তখন দলের মধ্যে ডায়নামিক এবং সত্যিকারের ভালো রসায়ন গড়ে তুলতে হবে। আমরা নতুন কিছু করা চেষ্টা করছি। এ জন্য ঘন্টার পর ঘন্টা নেটে অনুশীলন করছি। আমাদের নজর দিতে হবে আবারো ভাল পার্টনারশীপ গড়ার দিকে।’
দল :
অস্ট্রেলিয়া : এ্যারন ফিঞ্চ (অধিনায়ক), জশ হ্যাজেলউড, এ্যালেক্স কেরি, এ্যাস্টন আগার, নাথান কালটার-নাইল, প্যাট কামিন্স, ট্রভিস হেড, ক্রিস লিন, শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, ডি’আর্চি শর্ট, মার্কাস স্টয়নিস, মিচেল স্টার্ক, এডাম জাম্পা।
দক্ষিণ আফ্রিকা : ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), ফারহান বেহারদিয়েন, কুইন্টন ডি কক, রেজা হেন্ড্রিকস, ইমরান তাহির, হেনরিখ ক্লাসেন, আইডেন মার্করাম, ডেভিড মিলার, ক্রিস মরিস, লুঙ্গি এনডিগি, আন্দিল ফেলুকুয়াও, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরিজ শামসি, ডেল স্টেইন।
বাসস/এএফপি/এমএইচসি/১৮২০/-স্বব