বাসস ক্রীড়া-১ : অস্ট্রেলিয়াতে বোল্টের ফুটবল স্বপ্ন শেষ

245

বাসস ক্রীড়া-১
ফুটবল-অস্ট্রেলিয়া-বোল্ট
অস্ট্রেলিয়াতে বোল্টের ফুটবল স্বপ্ন শেষ
সিডনি, ২ নভেম্বর ২০১৮ (বাসস/এএফপি) : অস্ট্রেলিয়ার সেন্ট্রাল কোস্ট মেরিনার্সের হয়ে স্প্রিন্ট কিং উসাইন বোল্টের পেশাদার ফুটবলার হবার শুক্রবার স্বপ্ন শেষ হয়ে গেছে। চুক্তি আলোচনা ভেস্তে যাবার পর ক্লাবটি বিশ্বের দ্রুততম মানবের ট্রায়াল চুক্তি বাতিল করে দিয়েছে।
অলিম্পিকে আটটি স্বর্ণপদক বিজয়ী বোল্ট গত আগস্টে অস্ট্রেলিয়ায় পাড়ি জমানোর পর থেকেই চেষ্টা করে আসছিলেন ‘এ’ লীগের কোন দলে খেলার জন্য। এর মাধ্যমে বাল্যকাল থেকে পেশাদার ফুটবলার হবার যে স্বপ্ন দেখেছিলেন তা বাস্তবায়ন করতে চেয়েছিলেন ১০০ মিটার দৌঁড়ে বিশ্ব রেকর্ডধারী স্প্রিন্টার।
অস্ট্রেলিয়ায় ফুটবলের অনুশীলন শুরু করার পর থেকে ৩২ বছর বয়সী এই গতি দানব বিশ্ববাসীর দৃষ্টিও আকৃষ্ট করতে সক্ষম হয়েছেন। বিশেষ করে মৌসুম-পূর্ব প্রীতি ম্যাচে মেরিনার্সের হয়ে দুই গোল করার পর থেকে আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসেন বোল্ট।
কিন্তু ক্লাব কর্তৃপক্ষ মাত্র ৩ মিলিয়ন অস্ট্রেলীয় ডলারে বোল্টকে চুক্তিবদ্ধ করানোর প্রস্তাব দেয়ায় তার যোগ্যতা প্রশ্নবিদ্ধ হয়। পৃষ্ঠপোষকদের তাগিদের কারণেই মূলত বোল্টের সঙ্গে একটি বৈধ চুক্তির প্রয়োজন ছিলো ক্লাবের।
পরে ক্লাবের পক্ষ থেকে ঘোষণা করা হয়, ‘উসাইন বোল্টের সঙ্গে সেন্ট্রাল কোস্ট মেরিনার্সের মধ্যে অনন্ত সময় ধরে অনুশীলন করার যে অনুমতি তার প্রতিনিধি রিকি সিমসকে দেয়া হয়েছিল তা বাতিল করা হয়েছে। অবিলম্বে সেটি কার্যকর হবে।’
গতবছর অ্যাথলেটিকস ট্র্যাক থেকে অবসরগ্রহণের পর বোল্ট প্রথমে জার্মানি, দক্ষিণ আফ্রিকা এবং নরওয়েতে গিয়ে পেশাদার ফুটবল ক্লাবে যোগ দেয়ার চেষ্টা করে ব্যর্থ হয়েছিলেন। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ায় মেরিনার্স তাকে ওই সুযোগ করে দেয়।
জ্যামাইকান এই স্প্রিন্ট সুপার স্টার বলেন, ‘আমাকে আন্তরিকভাবে অভ্যর্থনা জানানোর জন্য সেন্ট্রাল কোস্ট মেরিনার্সের মালিক, ব্যবস্থাপনা কর্তৃপক্ষ, স্টাফ, খেলোয়াড় এবং সমর্থকদের ধন্যবাদ জানাচ্ছি। আমি ক্লাবটির সাফল্য কামনা করছি।’
বাসস/এএফপি/এমএইচসি/১৫২০/-স্বব