বাসস দেশ-২৪ : সারাদেশে জাতীয় যুব দিবস পালিত

347

বাসস দেশ-২৪
যুব দিবস-সারাদেশ
সারাদেশে জাতীয় যুব দিবস পালিত
ঢাকা, ১ নভেম্বর, ২০১৮ (বাসস) : ‘জেগেছে যুব গড়বে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে নিয়ে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে আজ সারাদেশে জাতীয যুব দিবস-২০১৮ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বাসস’র সংবাদদাতাদের পাঠানো কয়েকটি প্রতিবেদন হলো :-
হবিগঞ্জ : ‘জেগেছে যুব গড়বে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে জেলায় হবিগঞ্জে পালিত হয়েছে জাতীয় যুব দিবস-২০১৮। এ উপলক্ষে আয়োজন করা হয়- আলোচনা সভা, বৃক্ষ রোপন, মাছের পোনা অবমুক্তকরণ, রক্তের গ্রুপ পরীক্ষা, চেক, সনদপত্র এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান। বৃহস্পতিবার বেলা ১২টায় শহরতলীর ধুলিয়াখালস্থ যুব উন্নয়ন অধিদপ্তরের কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি’র বক্তব্য রাখেন হবিগঞ্জ-৩ (সদর, লাখাই ও শায়েস্তাগঞ্জ) আসনের সংসদ সদস্য এবং জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মোঃ আবু জাহির।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মর্জিনা আক্তারের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন হবিগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ উল্লাহ (বিপিএম-সেবা) ও হবিগঞ্জ পৌরসভার সাবেক চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরী। আলোচনা সভার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন হবিগঞ্জ যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক ফখর উদ্দিন।
লক্ষ্মীপুর : জাতীয় যুব দিবস উপলক্ষে ‘জেগেছে যুব গড়বে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এছাড়াও বৃক্ষরোপণ ও রক্তদান কর্মসূচি পালন করা হয়। এদিন জেলার রায়পুর, রামগঞ্জ, রামগতি ও কমলনগর উপজেলার ১৫ জন প্রশিক্ষণপ্রাপ্ত উদ্যোক্তার মাঝেও ঋণের চেক বিতরণ করা হয় বলে জানা গেছে।
জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মো. আবু জাফরের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। বিশেষ অতিথি ছিলেন, সিভিল সার্জন ডা. মোস্তফা খালেদ আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) রিয়াজুল কবির, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইকবাল হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ শাজাহান আলি। এছাড়াও যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ গ্রহণকারী বেকার যুবক-যুবতীরা উপস্থিত ছিলেন। পরে যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষণপ্রাপ্ত যুবক-যুবতীদের মাঝে সনদ বিতরণ করা হয়।
গোপালগঞ্জ : নানা কর্মসূচির মধ্যদিয়ে গোপালগঞ্জে জাতীয় যুব দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে এ উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।
র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে যুব দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক কাজী শহিদুল ইসলাম।
গোপালগঞ্জ যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক শেখ শাহ মোঃ ফরিদের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে যুব প্রশিক্ষণ কেন্দ্রে কো-অর্ডিনেটর মাহাবুবুর রহমান, যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারি পরিচালক সিদ্দিকুর রহমান, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ সায়াদ উদ্দিন প্রমূখ বক্তব্য রাখেন। পরে ১১ জন যুবক ও যুব মহিলার হাতে অনুদানের চেক তুলে দেয়া হয়। অনুরুপ ভাবে মুকসুদপুর কাশিয়ানি, কোটালীপাড়ায়ও জাতীয় যুব দিবস উদযাপন করা হয়।
নওগাঁ : জাতীয় যুবদিবস উপলক্ষে নওগাঁ জেলার ৯টি উপজেলায় বিভিন্ন ট্রেডে প্রশিক্ষিত ৯১ জন যুবক ও যুব মহিলাদের মধ্যে মোট ৫০ লাখ ৬৮ হাজার টাকা ঋণ বিতরণ করা হয়েছে। মৎস্য চাষ, হাঁস মুরগী পালন, গবাদি পশু পালন, পোষাক তৈরি, কম্পিউটার এবং বৈদ্যুতিক ট্রেডে এসব ঋণ বিতরণ করা হয়েছে।
দিবসটি উপলক্ষে জেলায় এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র মিলনায়তনে বৃহষ্পতিবার দুপুরে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁ সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ আব্দুল মালেক। অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মাহবুবুর রহমানের সভাপতিত্বে আয়োজিত আলোচনাসভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক এবং অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রাশিদুল হক।
খুলনা : ‘জেগেছে যুব গড়বে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ সেøাগান নিয়ে আলোচনা সভা, র‌্যালি, বৃক্ষরোপণ, যুব সমাবেশ, যুব ঋণের চেক ও প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র বিতরণসহ নানা আয়োজনে আজ খুলনায় জাতীয় যুব দিবস পালিত হয়। খুলনা যুব উন্নয়ন অধিদপ্তর এসব অনুষ্ঠানের আয়োজন করে। যুব দিবস উপলক্ষে সকালে খুলনা যুব উন্নয়ন অধিদপ্তর মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন যুব উন্নয়ন অধিদপ্তরের উপ সমন্বয়ক এস এম নুরুজ্জামান। স্বাগত জানান, খুলনা যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারি পরিচালক মো: মতিউর রহমান। অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন যুব উন্নয়ন প্রশিক্ষণকেন্দ্র থেকে প্রশিক্ষণপ্রাপ্ত সফল উদ্যোক্তা শারমিন সুলতানা ও সাকেরা বানু।
পরে প্রধান অতিথি ১১ জন প্রশিক্ষণপ্রাপ্তদের মাঝে ৬ লক্ষ টাকার ঋণের চেক এবং বিভিন্ন ট্রেডের প্রশিক্ষণার্থীদের সনদপত্র বিতরণ করেন।
এর আগে অতিরিক্ত জেলা প্রশাসকের নেতৃত্বে শিববাড়ী মোড় থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সোনাডাঙ্গাস্থ যুব ভবনে এসে শেষ হয়।
বাসস/সংবাদদাতা/মমআ/১৯৫৫/-মরপা