মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ দেশের অগ্রযাত্রার মাইলফলক : ওবায়দুল কাদের

68

ঢাকা, ১২ মে, ২০১৮ (বাসস) : আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মহাকাশে ‘বঙ্গবন্ধু-১’ স্যাটেলাইট উৎক্ষেপণ বাংলাদেশের অব্যাহত অগ্রযাত্রার ধারাবাহিকতায় যুক্ত হয়েছে আরও একটি অনন্য মাইলফলক।
আজ শনিবার এক বিবৃতিতে ওবায়দুল কাদের এ কথা বলেন।
তিনি বলেন, স্যাটেলাইট ক্লাবের গর্বিত সদস্য হিসেবে নতুন যুগে প্রবেশ করেছে বাংলাদেশ। মহাকাশ জয়ের স্বপ্ন এবং বাস্তবায়নের সকল কৃতিত্ব ডিজিটাল বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার। প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সার্বক্ষণিক তত্ত্বাবধান এবং দিক-নির্দেশনায় এ অসাধারণ সাফল্য অর্জিত হয়েছে।
ওবায়দুল কাদের বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে বেতবুনিয়ায় দেশের প্রথম ভূ-উপগ্রহ স্থাপনের মাধ্যমে যে স্বপ্নের বীজ বপণ করেছিলেন আজ তার পথ ধরেই নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে মহাকাশে স্থান করে নিয়েছে বাংলাদেশে।
বিবৃতিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন নিয়ে ২০০৮-এর নির্বাচনে বিজয় লাভ করে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণ করেছিল আওয়ামী লীগ। ডিজিটাল বাংলাদেশ আজ শুধু কথার কথা নয়, বাংলাদেশে আজ প্রতিটি ক্ষেত্রেই ডিজিটাল বিপ্লব ঘটেছে।
তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ‘বঙ্গবন্ধু-১’ স্যাটেলাইট। শেখ হাসিনার নেতৃত্বে আজ জল-স্থল-পাতাল-মহাকাশ জয় করেছে বাংলাদেশ। বাংলাদেশের সামনে খুলে গেছে অমিত সম্ভাবনার উন্মুক্ত দুয়ার।
বিবৃতিতে তিনি বিশ্বের ৫৭তম রাষ্ট্র হিসেবে মহাকাশে ‘বঙ্গবন্ধু-১’ স্যাটেলাইট উৎক্ষেপণ অত্যন্ত সফলভাবে সম্পন্ন হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সজীব ওয়াজেদ জয় এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়কে অভিনন্দন জানান।
একই সঙ্গে ওবায়দুল কাদের যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি স্পেসএক্স, ফ্রান্সের থেলিস অ্যালেনিয়া স্পেসসহ ‘বঙ্গবন্ধু-১’ স্যাটেলাইট উৎক্ষেপণের সঙ্গে সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গকে আন্তরিক ধন্যবাদ জানান।

image_printPrint