আমলাতান্ত্রিক জটিলতার কারণে ডুয়িং বিজনেস সূচকে দ্রুত উন্নতি হচ্ছে না : অর্থমন্ত্রী

442

ঢাকা, ১ নভেম্বর, ২০১৮(বাসস) : বিশ্বব্যাংকের ইজ অব ডয়িং বিজনেস বা সহজে ব্যবসা করার সূচকে বাংলাদেশ দ্রুতগতিতে উন্নতি না করার পেছনে আমলাতান্ত্রিক জটিলতাকে মূল কারণ বলে মনে করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দফতরে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়কালে তিনি বলেন, ‘ডুয়িং বিজনেস সূচকে আমাদের উন্নতি হচ্ছে। তবে সেটা ধীরগতিতে।এর মূল কারণ আমলাতান্ত্রিক জটিলতা। এজন্য ব্যবসা শুরু করতে আমাদের দেশে বেশি সময় লেগে যায়।’
তবে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য বেশ কিছু ভাল পদক্ষেপ গ্রহণ করেছে বলে তিনি মন্তব্য করেন।
অর্থমন্ত্রী বলেন, যারা ব্যবসা শুরু করতে চায় তাদের জন্য বিডা এখন সময় বেঁধে দিচ্ছে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে তারা ব্যবসা শুরু করতে পারছেন। এক দরজায় সব সেবা (ওয়ান স্টপ সার্ভিস) চালু হলে সহজে ব্যবসা করার সূচকে আমরা দ্রুত উন্নতি করব বলে তিনি আশা প্রকাশ করেন।
সহজে ব্যবসা করার সূচকে এবার বাংলাদেশ এক ধাপ উন্নতি করেছে। বিশ্বব্যাংক গতকাল বিশ্বজুড়ে ডুয়িং বিজনেস প্রতিবেদন-২০১৯ প্রকাশ করে। এবারের র‌্যাঙ্কিংয়ে ১৯০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭৬তম।
ইআরএফ নেতৃবৃন্দ অর্থমন্ত্রীকে অর্থনৈতিক সাংবাদিকদের জন্য অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বেস্ট রিপোটির্ং এ্যাওয়ার্ড চালু, ৫০ বছরে দেশের অর্থনীতির পরিবতর্ন নিয়ে গবেষণা কার্যক্রমে ইআরএফকে সম্পৃক্ত করা এবং প্রতিবছর বাজেটে ইআরএফ ইন্সটিটিউটের জন্য অর্থ বরাদ্দ রাখার প্রস্তাব করেন।
মুহিত এই তিন প্রস্তাবে ইতিবাচক মনোভাব দেখান। তিনি বলেন, অর্থনৈতিক প্রতিবেদনের জন্য এ্যাওয়ার্ড চালু করা যেতে পারে। এছাড়া ইআরএফ সরকারের অর্থনৈতিক গবেষণা কার্যক্রমে সম্পৃক্ত হতে পারে। এ নিয়ে তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন বলে জানান।
মতবিনিময় সভায় ইআরএফ সভাপতি সাইফ ইসলাম দিলাল, সাধারণ সম্পাদক, এস এম রাশিদুল ইসলামসহ সংগঠনের জ্যেষ্ঠ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।