খাগড়াছড়িতে বন্যা সহিষ্ণু আমন ধানের জাত বিনাধান-১১ এর প্রদর্শনী ও মাঠদিবস

447

খাগড়াছড়ি,১ নভেম্বর ২০১৮ (বাসস) : জেলার পেরাছড়া ইউনিয়নের জামতলীতে বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইন্সটিটিউট বিনা কর্তৃক উদ্ভাবিত বন্যা সহিষ্ণু আমন ধানের জাত বিনাধান- ১১ এর কৃষকের মাঝে সম্প্রসারণের লক্ষ্যে কৃষকদের উদ্বুদ্ধ করতে প্রদর্শনী ও মাঠ দিবসের আয়োজন করা হয়েছে।
আকস্মিক বন্যা সহিষ্ণু আমন ধানের জাত বিনাধান- ১১ চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে প্রদর্শনী ও মাঠ দিবসে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ সফর উদ্দিন।
বিনা খাগড়াছড়ি উপ-কেন্দ্রের ইনচার্জ ও বৈজ্ঞানিক কর্মকর্তা রিগ্যান গুপ্তের সভাপতিত্বে অনুষ্ঠিত মাঠদিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় খাগড়াছড়ি সদর উপজেলা কৃষি কর্মকর্তা রিয়াজুর রহমান, খাগড়াছড়ি তুলা উন্নয়ন বোর্ড কর্মকর্তা মো. মোজাফফর হোসেন, বাংলাদেশ সুগারক্রপ রিসার্চ এর উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা দিবাকর চাকাম, পেড়াছড়া সদর ইউপি চেয়ারম্যান তপন বিকাশ ত্রিপুরা প্রমুখ উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয় যে, উচ্চ ফলনশীল ও আগাম পরিপক্ক হওয়ায় আকস্মিক বন্যা সহিষ্ণু আমন ধানের জাত বিনাধান- ১১ চাষে কৃষকদের মাঝে ব্যাপক অগ্রহ দেখা গেছে। জেলার বিভিন্ন প্রদর্শনী প্লটে আশাতীত ফলন হয়েছে।
বিনা খাগড়াছড়ি উপ-কেন্দ্রের ইনচার্জ ও বৈজ্ঞানিক কর্মকতা রিগ্যান গুপ্ত জানান, খাগড়াছড়ি সদর ও পানছড়ি উপজেলায় ৮ টি প্রদর্শনী করা হয়েছে। এ জন্য কৃষকদের বীজ, সারসহ উপকরণ দিয়ে সহায়তা করা হয়েছে।
খাগড়াছড়ি বিনা উপকেন্দ্র ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ আয়োজন অনুষ্ঠিত আলোচনা সভায় গ্রামের কৃষক-কৃষানী, গ্রামের কারবারীসহ স্থানীয় গ্রামবাসীরা উপস্থিত ছিলেন।