বাসস ক্রীড়া-১৩ : শেষ আটে রাসেল : মুক্তিযোদ্ধার বিদায়

467

বাসস ক্রীড়া-১৩
ফুটবল-ফেডারেশন কাপ
শেষ আটে রাসেল : মুক্তিযোদ্ধার বিদায়
ঢাকা, ৩১ অক্টোবর, ২০১৮ (বাসস) : ফেডারেশন কাপ ফুটবলের প্রথম ম্যাচে হেরেই ব্যাকফুটে চলে গিয়েছিল মুক্তিযোদ্ধা। টিকে থাকার লড়াইয়ে হেরে আজ টুর্নামেন্ট থেকে বিদায় নিল অলরেডরা। আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে শেখ রাসেল ক্রীড়া চক্রের কাছে ২-০ গোলে হেরেছে তারা। অন্যদিকে এক ম্যাচ জিতেই কোয়ার্টার ফাইনালে চলে গেল অলব্লুজরা।
ম্যাচের প্রথমার্ধে বেশ কয়েকটি সুযোগ তৈরি করেও কাজে লাগাতে পারেনি মুক্তিযোদ্ধা। ম্যাচের ২৪ মিনিটে গোলের একটি সহজ সুযোগ নষ্ট করে মুক্তিযোদ্ধা সংসদের কোরিয়ান মিডফিল্ডার ইউসুকি কাতু। ডান প্রান্ত দিয়ে নিচু ক্রসে বল দেন মুক্তিযোদ্ধার আইভরি কোস্টের ফরোয়ার্ড বাল্লু ফেমাসা। কিন্তু শেখ রাসেলের গোলকিপার আশরাফুল ইসলাম রানাকে একা পেয়েও গোল করতে পারেননি ইউসুকি কাতুর। ৪২ মিনিটে ফের ব্যর্থ হন মুক্তিযোদ্ধার ইউসুকি কাতু। বক্সের সামান্য বাইরে থেকে বাল্লু ফেমাসার কাছ থেকে বল পেয়ে ইউসুকি কাতু ডান পায়ে শট নেন। তার নেয়া শট সরাসরি শেখ রাসেলের গোলকিপার আশরাফুল ইসলাম রানার হাতে আশ্রয় নেয়।
দ্বিতীয়ার্ধের শুরুতেই আক্রমণে যায় শেখ রাসেল। ৪৭ মিনিটে বাঁ-প্রান্ত দিয়ে ইয়ামিন আহমেদ চৌধুরী মুন্নার ক্রসে ফরোয়ার্ড বিপলু আহমেদের নেয়া হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। তবে বার বার ব্যর্থ হলেও গোলের দেখা পেয়ে যায় শেখ রাসেল। ম্যাচর ৭০ মিনিটে শেখ রাসেলের বদলি খেলোয়াড় ফজলে রাব্বির লম্বা উঁচু পাসের বল মুক্তিযোদ্ধার সিন অ্যান্থনি ক্লিয়ার করতে ব্যর্থ হন। শেখ রাসেলের নাইজেরিয়ান ফরোয়ার্ড রাফায়েল উদুইন বল পেয়ে দ্রুততার সঙ্গে এগিয়ে গিয়ে মুক্তিযোদ্ধার আগুয়ান গোলকিপার আরিফুজ্জামান হিমেলের ডান দিক দিয়ে বল জালে ঠেলে দেন (১-০)।
৮৪ মিনিটে রাফায়েল উদুইন গোলের সহজ সুযোগ পেয়েও কাজে লাগাতে না পারায় ব্যবধান দ্বিগুণ করা হয়নি শেখ রাসেলের। বক্সের ভেতরে মুক্তিযোদ্ধার গোলকিপারকে একা পেয়েও গোল করতে পারেননি শেখ রাসেলের নাইজেরিয়ান এই ফরোয়ার্ড। তবে ম্যাচের অন্তিম সময়ে সেই আফসোস কাটিয়ে দেন শেখ রাসেলের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড অ্যালেক্স রাফায়েল। বক্সের ভেতরে রাফায়েল উদুইনের ছোট পাসে বল পেয়ে ডান পায়ের শটে মুক্তিযোদ্ধার জাল কাঁপান এই ব্রাজিলিয়ান (২-০)। শেষ পর্যন্ত এ ব্যবধানেই জয় পেয়েই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে সাইফুল বারী টিটোর শিষ্যরা।
বাসস/স্বব/১৯২০/-এএমটি