বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণে প্রধানমন্ত্রীর দৃঢ় আশাবাদ

42
image_printPrint

ঢাকা, ১১ মে, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহাকাশের কক্ষপথে বাংলাদেশের ঐতিহাসিক যোগাযোগে স্যাটেলাইট উৎক্ষেপণের বিষয়ে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেছেন এবং এব্যাপারে দেশবাসীকে নিরাশ না হতে বলেছেন।
তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর স্যাটেলাইট-১ কে কক্ষপথে উৎক্ষেপণের বিষয়ে উদ্বিগ্ন হওয়ার কিছুই নেই। এটি ইনশাআল্লাহ উৎক্ষেপণ করা হবে এবং আমরা তা অবশ্যই করবো।’
প্রধানমন্ত্রী বলেন, ‘আমি দেশবাসীকে স্যাটেলাইট উৎক্ষেপণের ব্যাপারে নিরাশ না হতে বলতে চাই। তবে মাত্র ৪৬ সেকেন্ড পূর্বে স্যাটেলাইটটি উৎক্ষেপণ না করতে পারায় আমি হতাশ হয়েছি।’
শেখ হাসিনা বলেন, স্যাটেলাইট উৎক্ষেপণের (শেষ মুহূর্তে) বাতিল করা একটি স্বাভাবিক ঘটনা এবং বিজ্ঞান সম্পর্কে যারা ভাবেন তারা খুব ভাল করেই বিষয়টি জানেন। তিনি বলেন। ‘তাই চিন্তার কিছু নেই … আমরা অবশ্যই স্যাটেলাইট উৎক্ষেপণ করবো।’
প্রধানমন্ত্রী আজ বিকেলে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ ছাত্রলীগের ২৯তম জাতীয় কাউন্সিলের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
শেখ হাসিনা বলেন, গতকাল স্যাটেলাইটটি উৎক্ষেপণের ব্যাপারে সবাই আশাবাদী ছিলো।
প্রধানমন্ত্রী বলেন, স্যাটেলাইট উৎক্ষেপণ একটি সংবেদনশীল বিষয় এবং এটির জন্য কম্পিউটারাইজড প্রোগ্রাম তৈরি করা হয়েছে।
তিনি বলেন, ফ্লোরিডার যেখানে স্পেস সেন্টার সেখানে গতরাতে স্যাটেলাইটটি উৎক্ষেপণের ক্ষণগণনার জন্য জয় (সাজিব ওয়াজেদ) সহ আমাদের অন্যান্য লোকজন উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রী বলেন, তিনি জয়কে নির্দেশ দিয়েছেন স্যাটেলাইট উৎক্ষেপণের সাথে সাখে তাকে ফোন করার জন্য। তিনি বলেন, নির্দেশ অনুযায়ী জয় আমাকে ফোন করে জানায় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ১৫ মিনিটের মধ্যে উৎক্ষেপণ হতে যাচ্ছে এবং ক্ষণ গণনা শুরু হয়ে গেছে।
তিনি বলেন, কিন্তু ক্ষণ গণনার শেষ ৪৬ সেকেন্ড বাকি থাকতে উৎক্ষেপণ কার্যক্রম স্থগিত করা হয়। হতে পারে কোন কারিগরি জটিলতার কারণে তা স্থগিত করা হয়েছে। যদিও কতৃপক্ষ এটি চালু করার জন্য সময় বাড়িয়ে আরো দুই ঘন্টা সময় নেয়। তিনি বলেন, কিন্তু স্যাটেলাইটটি সময় চলে গেলেও উৎক্ষেপণ করা হয়নি।
শেখ হাসিনা বলেন, স্যাটেলাইটটি উৎক্ষেপণের জন্য কতৃপক্ষের কাছে আজও সময় রয়েছে। আজ এটি উৎক্ষেপণের জন্য আজ স্থানীয় সময় বিকেল ৪টা (বাংলাদেশ সময় রাত ২টা) নির্ধারণ করা হয়েছে। যদি তা নির্ধারীত সময়ে উৎক্ষেপণ করা না যায়, তবে তারা এটি উৎক্ষেপণের পরবর্র্তি সময় নির্ধারণ করবে বলে তিনি জানান।
এটি একটি সাধারণ ঘটনা এবং আমি এটি ফ্লোরিডায় থাকতে দেখেছি বলে তিনি আরো জানান।
প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটির উৎক্ষেপণ বিভিন্ন কারণে স্থগিত করা হয়ে থাকতে পারে। তিনি বলেন, যখন ক্ষণ গণনা শুরু হয়, তখনও এটি বন্ধ করে দেওয়া হতে পারে এবং নতুন করে আবার প্রক্রিয়া শুরু করা হতে পারে।
শেখ হাসিনা বলেন, এবছর ফ্লোরিডায় তুষারপাত, বন্যা ও ঝড় দেখা গেছে। যার ফলে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ বিলম্বিত হয়েছে। শুধু বাংলাদেশি স্যাচেলাইট-ই না অন্যান্য স্যাটেলাইট উৎক্ষেপণও বিলম্বিত হয়েছে বলে তিনি জানান।