সমৃদ্ধ দেশ গড়ায় নিজেদের নিবেদিত করতে যুব সমাজের প্রতি রাষ্ট্রপতির আহবান

810

ঢাকা, ৩১ অক্টোবর, ২০১৮ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দেশপ্রেমের মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে সমৃদ্ধ দেশ গড়ায় নিজেদের আরো বেশি নিবেদিত করতে যুব সমাজের প্রতি আহবান জানিয়েছেন।
আগামীকাল ১ নভেম্বর জাতীয় যুব দিবস উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ আহবান জানান।
প্রতিবারের ন্যায় এ বছরও যুব ও ক্রীড়া মন্ত্রণালয় থেকে জাতীয় যুব দিবস পালনের উদ্যোগকে তিনি স্বাগত জানান।
জাতীয় যুব দিবসের এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘জেগেছে যুব গড়বে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’- যা বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার প্রেক্ষাপটে অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে রাষ্ট্রপতি উল্লেখ করেন।
আবদুল হামিদ বলেন, যৌবন মানবজীবনের শ্রেষ্ঠ সময়। প্রাণচাঞ্চল্যে ভরপুর যুবসমাজ দেশমাতৃকার মূল চালিকাশক্তি। বাংলাদেশের মোট জনসংখ্যার বৃহৎ অংশই যুবসমাজ। ২০৪৩ সাল পর্যন্ত যুবসমাজের সংখ্যাগত আধিক্যের এ ধারা অব্যাহত থাকবে।
তিনি বলেন, এ জনমিতিক সুবিধা কাজে লাগাতে যুবসমাজকে পরিপূর্ণ দক্ষ করে গড়ে তোলা অত্যন্ত জরুরি। তাই যুবসমাজকে শিক্ষা-সংস্কৃতি-খেলাধুলা-তথ্যপ্রযুক্তিতে দক্ষ ও মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। সরকার ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত বিশ্বে গড়ে তোলার লক্ষ্য নির্ধারণ করেছে। এ লক্ষ্য অর্জনে এখন থেকেই যুবদের যথাযথ প্রশিক্ষণ ও সকল উন্নয়ন কর্মকান্ডে তাদের সম্পৃক্তকরণের উদ্যোগ নিতে হবে।
রাষ্ট্রপতি বলেন, জ্ঞানমুখী, প্রশিক্ষিত ও আদর্শ যুবসমাজ জাতির মেরুদন্ড। তাদের অবস্থান হবে, মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদের বিরুদ্ধে। দেশকে সোনার বাংলা হিসেবে গড়তে হলে যুবকদের দেশপ্রেম, দেশের মানুষের প্রতি কর্তব্য ও মমত্ববোধ সবসময় জাগ্রত রাখতে হবে।
তিনি জাতীয় যুব দিবস-২০১৮ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

image_printPrint