শিল্পী পার্বতী বাউলকে সম্মাননা জানালো শিল্পকলা একাডেমি

411

ঢাকা, ৩১ অক্টোবর, ২০১৮ (বাসস) : উপ-মহাদেশের খ্যাতিমান শিল্পী পার্বতী বাউলকে সম্মাননা প্রদান করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।
শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা ভবনে গতকাল বাউল শিল্পী পার্বতী বাউলকে এই সন্মাননা জানানো হয়। একাডেমি আয়োজিত তিনদিনব্যাপী বাউল সংগীত কর্মশালার সমাপনী অনুষ্ঠানে শিল্পী পার্বতীর হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
অনুষ্ঠানে সম্মাননার জবাবে শিল্পী পার্বতী বাউল বলেন, এ আমার বড় প্রাপ্তি । গান করলাম,বাংলাদেশের বাউল শিল্পীদের জন্য তিনদিনের কর্মশালায় অংশ নিলাম । যাদের সাথে তিনটা দিন কাটালাম এই বাউল শিল্পীরা এক সময় বাংলাদেশের মুখ উজ্জ্বল করবেন। তাদের মেধা ও প্রতিভার বিষয়টি জেনে ও দেখে বড় ভাল লাগছে। বাউল সংগীত কর্মশালা আয়োজন করায় তিনি শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষকে ধন্যাবাদ জানান।
কর্মশালায়অংশগ্রহণকারী বাউল শিল্পী মিলন ও বিপাশাকে কলকাতায় আশ্রমে নিয়ে গান শেখার জন্য বৃত্তি দেয়ার কথা ঘোষণা করেন শিল্পী পার্বতী বাউল।
লিয়াকত আলী লাকী বলেন, এতো বড় একজন বাউল শিল্পী, যার খ্যাতি পৃথিবী জুড়ে। অথচ তিনি আমাদেরই সন্তান। তাদের বাড়ি ছিল চট্ট্গ্রামের রাউজানে। দেশভাগের পর তারা ভারতের পশ্চিবঙ্গে চলে যান। বাউলরা তো বিশ্ব নাগরিক। সে অর্থে পার্বতী আমাদের শিল্পী।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সরকারী সংগীত কলেজের অধ্যক্ষ কৃষ্টি হেফাজ, জলের গানের শিল্পী রাহুল আনন্দ ও বাউল গবেষক আবদেল মান্নান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন কমল খালিদ। অনুষ্ঠানে কর্মশালায় অংশগ্রহণকারী শিল্পীদের সনদপত্র প্রদান করা হয়।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ২৮-৩০ অক্টোবর অনুষ্ঠিত হয় বাউল সঙ্গীত কর্মশালা। শিল্পী পার্বতী বাউল কর্মশালা পরিচালনা করেন। শিল্পকলা একাডেমির সঙ্গীত ও বাউল শিল্পীসহ প্রতিশ্রুতিশীল ৪২জন শিল্পী তিনদিনব্যাপী এই কর্মশালায় অংশগ্রহণ করেছেন।
উল্লেখ্য শিল্পকলা একাডেমির আয়োজনে ২৭ অক্টোবর জাতীয় নাট্যশালা মিলনায়তনে শিল্পী পার্বতী বাউল একক সংগীত পরিবেশন করেন।