শিল্পী সুজন মাহবুবের ‘শিল্পিত বাংলাদেশ’ প্রদর্শনী অনুষ্ঠিত

372

ঢাকা, ৩১ অক্টোবর, ২০১৮ (বাসস) : বাঙালি সংস্কৃতির নানা রূপ ও উপকরণ উপস্থাপনের মধ্যদিয়ে পারফরমেন্স আর্ট শিল্পী সুজন মাহবুব পরিবেশন করলেন ‘শিল্পিত বাংলাদেশ’ শীর্ষক পারফরমেন্স আর্ট।
প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, বাংলাদেশের সংস্কৃতি হচ্ছে আমাদের শিক্ষার মূলমন্ত্র। যে ক্ষেত্রেই শিক্ষার্থীরা অধ্যয়ন করুক না কেন, সংস্কৃতি হচ্ছে প্রথম পাঠ। শিল্পের ক্ষেত্রে পারফরমেন্স আর্ট বিষয়কে সরাসরি দর্শকদের সামনে উপস্থাপন করে। সব কিছুকে মুহূর্তের মধ্যে জানিয়ে দেন শিল্পী।
তিনি বলেন, সারাবিশ্ব্ েবাঙালি সংস্কৃতির কদর রয়েছে। বাঙালিরা আজ বিশ্বের সর্বত্র বসবাস করছেন। তারা আমাদের দূত। তাদের দিয়ে আমরা আমাদের সংস্কৃতিকে প্রতিনিয়ত প্রসার ঘটাচ্ছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা যাতে পারফরমেন্স আর্ট সম্পর্কে আরও জ্ঞান অর্জন করতে পারে, সে লক্ষ্যে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক বদরুজ্জামান ভুইয়া। আলোচনায় অংশ নেন অধ্য্যাপক মো: আফজাল হোসেন, অধ্যাপক মুজিবউদ্দিন, অধ্যাপক শাহিদ হামিদ।
প্রদর্শনীতে শিল্পীরা বাংলাদেশের মানচিত্রের একটি ক্যানভাস গড়ে তোলে পারফরমেন্স আর্টের মাধ্যমে সৃষ্টি করেন বিভিন্ন কালে আমাদের সংস্কৃতির অস্থিত্বের রূপ তুলে। ফুটিয়ে তোলেন বাংলাদেশের নানা বাদ্যযন্ত্রের রূপ। মানচিত্রের মাঝে কোথায় কী রয়েছে, কবে কোন সাধক কী বলেছিলেন, কী সৃষ্টি করেছিলেন, এ সবের নিত্যদিনের চালচিত্র পারফরমেন্সে ধারণ করেন শিল্পী। বাংলার মানুষ ও সংস্কৃতি বর্তমানে কোথায় এসে অবস্থান নিয়েছে তাও শিল্পী সুজন মাহবুব তার পারফরমেন্সে বুঝিয়ে দেন। বাংলাদেশের বিভিন্ন জাতি-গোষ্ঠী যেমন বাঙালি, চাকমা, মোরং, হাজং’সহ নানা ধর্ম ও সংস্কৃতির মানুষের সংস্কৃতির রুপায়ন শিল্পী উপস্থাপন করেন প্রদর্শনীতে।