চাঁদপুর মেডিকেল কলেজের ভর্তি সম্পন্ন

357

চাঁদপুর, ৩০ অক্টোবর ২০১৮ (বাসস) : জেলার সরকারি জেনারেল হাসপাতালের ভেতরে চালু হয়েছে মেডিকেল কলেজ। চাঁদপুর মেডিকেল কলেজের ভর্তি কার্যক্রম ২২ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত নির্ধারিত ছিল। ৫০ আসনের বিপরীতে ৫০ জন ছাত্র ছাত্রী ভর্তি হয়েছে। নির্বাচনের আগেই প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি দেয়া চাঁদপুরে মেডিকেল কলেজ চালু করায় তাকে অভিনন্দন জানিয়েছেন জেলাবাসী।
উল্লেখ্য, চাঁদপুরবাসী একটি মেডিকেল কলেজ করার দাবিতে প্রধানমন্ত্রীর কাছে দীর্ঘদিন থেকে দাবি জানিয়ে আসছিলেন। গত ১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁদপুর সফরকালে আয়োজিত জনসভাতে এলাকার সংসদ সদস্য ডা. দীপু মনি ও জেলাবাসীর দাবি অনুযায়ী এখানে একটি মেডিকেল কলেজ করে দেওয়া হবে বলে ঘোষণা দেন। এ প্রতিশ্রুতির পর মেডিকেল কলেজ স্থাপনের জন্য সদর উপজেলার বাগাদী ইউনিয়নের ইসলামপুর গাছতলা এলাকায় ডাকাতিয়া নদীর পাড়ে প্রায় ৩১ একর ভূমি অধিগ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়। এই মেডিকেল কলেজের আর কোনও অবকাঠামো গড়ে না উঠলেও এই মেডিকেল কলেজটি চালু করেছে সরকার। এ বছর (২০১৮-১৯ শিক্ষাবর্ষ) এখানে ৫০ জন শিক্ষার্থী ভর্তি করার অনুমোদন দিয়ে ইতিমধ্যেই ভর্তি সম্পন্ন করেছে স্বাস্থ্য অধিদফতর।
জানা গেছে, ভর্তির কাজ সম্পন্ন হলেও ক্লাস শুরু হবে আগামী বছরের ১০ জানুয়ারি। সদ্য অনুমোদনপ্রাপ্ত এ মেডিকেল কলেজের ভবন নির্মাণ না হওয়ায় অস্থায়ী ভিত্তিতে এর কার্যক্রম চলছে চাঁদপুর ২৫০ শয্যার সরকারি জেনারেল হাসপাতালের চতুর্থ তলায়। এখানেই খোলা হয়েছে এর অস্থায়ী কার্যালয়। ইতোমধ্যে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে সাঁটানো হয়েছে চাঁদপুর মেডিকেল কলেজের অস্থায়ী কার্যালয়ের সাইনবোর্ড। বিষয়টি নিশ্চিত করেছেন চাঁদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা.জামাল সালেহ উদ্দিন।
সংশি¬ষ্ট সূত্র জানিয়েছে, প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত আড়াইশ’ শয্যাবিশিষ্ট চাঁদপুর জেনারেল হাসপাতালের ৪র্থ তলার একটি অংশকে আপাতত মেডিকেল কলেজের অস্থায়ী ক্যাম্পাস হিসেবে ব্যবহার করা হবে। এখানেই অধ্যক্ষের কার্যালয়, অফিস কক্ষ এবং শ্রেণি কার্যক্রম চলবে।
চাঁদপুর সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ডা.জামাল সালেহ উদ্দিন। তিনি জানান, সারাদেশে মেডিক্যাল কলেজে ১ম বর্ষে ভর্তি কার্যক্রম গত ১৫ অক্টোবর থেকে শুরু হয়। কিন্তু চাঁদপুরে অফিসিয়াল লোকবল নিয়োগ না হওয়ায় আমরা ২২, ২৩ ও ২৪ অক্টোবর এ তিনদিন ভর্তির জন্যে নির্ধারণ করা হয়েছিল।
অধ্যক্ষ আরো জানান, আমাদের জন্যে চাঁদপুর মেডিকেল কলেজে ৫০ জন ভর্তির বরাদ্দ দেওয়া হয়েছে। এ ৫০ জনই ভর্তি হয়েছে। শিক্ষার্থীরা ইতোমধ্যে অনলাইনে আবেদন করে ভর্তির জন্যে নির্বাচিত হয়েছিলেন। আর অনলাইনে আবেদনের সময়সীমা ছিল গত ৩১ আগস্ট দুপুর ১২টা থেকে ১৮ সেপ্টেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। তিনি আরও জানান, আগামী ১০ জানুয়ারি থেকে ১ম বর্ষের ক্লাস শুরু হয়ে যাবে। এর আগেই শিক্ষক ও জনবল নিয়োগ হয়ে যাবে।
চাঁদপুর ২৫০ শয্যার সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. আনোয়ারুল আজিম বলেন, ভবন না থাকায় আমাদের এখানে চাঁদপুর মেডিকেল কলেজের অস্থায়ী কার্যালয় স্থাপন করা হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে স্বাস্থ্য অধিদফতর থেকে জনবল পাঠানো হবে। এছাড়া তাদের সহযোগিতার জন্য আমরা হাসপাতাল থেকে দুজন স্টাফ দিয়েছি।
চাঁদপুরে মেডিকেল কলেজ সম্পর্কে জেলা বিএমএ-এর সাবেক সভাপতি ও জেলা আওয়ামীলীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. হারুন-অর রশিদ সাগর প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে বলেন, জননেত্রী শেখ হাসিনা যা বলেন তা জনগণের জন্য করে দেখান এটা তারই প্রমাণ। এই মেডিকেল কলেজটি এই অঞ্চলের স্বাস্থ্য সেবাকে সামনের দিকে এগিয়ে নিতে সহায়তা করবে। সামনের দিনগুলোতে এখানে অনেক উন্নত চিকিৎসা সেবা পাওয়া যাবে, এবং অসহায় ও গরিব রোগীরা এর সুফল ভোগ করতে পারবে।