সর্বোচ্চ কর্মঘন্টা ব্যবহার করে বিচারে গতিশীলতা আনতে সরকার কাজ করছে : আইনমন্ত্রী

807

সংসদ ভবন, ২৯ অক্টোবর, ২০১৮ (বাসস) : আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, এজলাস স্বল্পতা দূর করে সর্বোচ্চ কর্মঘন্টা ব্যবহার করে আদালতে বিচার কাজে গতিশীলতা আনয়নে সরকার কাজ করে যাচ্ছে।
তিনি জানান, বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টায় বিগত ২০০৯ সাল থেকে ২০১৮ সালের ৩১ মার্চ পর্যন্ত ১০ বছরে জেলা দায়রা জজ আদালত ও সমপর্যায়ের ট্রাইব্যুনালে ১ কোটি ১৩ লাখ ৭৭৬১টি মামলা নিষ্পত্তি হয়েছে।
আজ সংসদে সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, মামলা দ্রুত বিচার ও নিষ্পত্তির ক্ষেত্রে অন্যতম প্রতিবন্ধকতা হলো এজলাস সংকট। সারাদেশে বিচার ব্যবস্থার দীর্ঘসূত্রিতা কমিয়ে বিচার কাজ ত্বরান্বিত করার জন্য বিচারকদের সংখ্যা বৃদ্ধি ও এজলাস সংকট নিরসনে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। বিচার কাজে গতিশীলতা ফিরিয়ে আনতে বিশেষ উদ্যোগে বিভিন্ন পর্যায়ে বিচারকের সংখ্যা বাড়ানো হচ্ছে। জুডিশিয়াল সার্ভিস কমিশনকে গতিশীল করা হয়েছে যাতে দ্রুত সময়ের মধ্যে শূন্যপদে নিয়োগ দেয়া যায়।
তিনি জানান, ২০১৪ থেকে এ পর্যন্ত বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপীল বিভাগে ৬ জন ও হাইকোর্ট বিভাগে ২৮ জন বিচারপতি নিয়োগ দেয়া হয়েছে। এছাড়াও অধস্তন আদালতে মোট ৪২৭ জন সহকারি জজ নিয়োগ দেয়া হয়েছে। ১৩তম জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা ২০১৭ এর মাধ্যমে সহকারি জজ পদে ১৪৩ জন প্রার্থীর নিয়োগ পূর্ব প্রাক-পরিচয় যাচাই চলছে। প্রাক-পরিচয় যাচাই প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে তাদের নিয়োগ দেয়া হবে। ১২তম জুডিয়শিয়াল সার্ভিস পরীক্ষা ২০১৮ এর লিখিত পরীক্ষা শেষ হয়েছে। সারাদেশে সহকারি জজ/ সিনিয়র জজ -এর ৯৪ টি পদ শূন্য রয়েছে। ১১তম জুডিশিয়াল সার্ভিস পরীক্ষার মাধ্যমে এ পদে নিয়োগ সম্পন্ন করা হবে। যুগ্ম জেলা জজ থেকে জেলা জজ পর্যায়ে ৪১টি পদ শূন্য রয়েছে। যা পদোন্নতি/ বদলির মাধ্যমে পূরণ করা হবে।
আনিসুল হক জানান, বর্তমান সরকার দেশে আরো ৫টি সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইবুন্যাল, ৭ টি সাইবার ট্রাইবুন্যাল, ৮টি মানি লন্ডারিং ট্রাইব্যুনাল, ১২২টি অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত, ১৫৯ টি যুগ্ম জেলা জজ আদালত, ১৯টি পরিবেশ আদালত, ৬টি পরিবেশ আপীল আদালত, ২১৪টি সহকারী/ সিনিয়র সহকারি জজ আদালত, ৩৪৬টি জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এর পদ সৃজন প্রক্রিয়াধীন রয়েছে।

image_printPrint