সংসদে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট বিল, ২০১৮ পাস

851

সংসদ ভবন, ২৮ অক্টোবর, ২০১৮ (বাসস) : বিদ্যমান আইনের সংশোধন ও পরিমার্জন করে নতুন আইন প্রণয়নে প্রয়োজনীয় বিধান করে আজ সংসদে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট বিল, ২০১৮ সংশোধিত আকারে পাস করা হয়েছে।
মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বিলটি পাসের প্রস্তাব করেন।
বিলে মৎস্য গবেষণা ইনস্টিটিউট অধ্যাদেশ, ১৯৮৪ এর অধীন প্রতিষ্ঠিত বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট বহাল রাখার বিধান করা হয়। এর প্রধান কার্যালয় ময়মনসিংহ জেলা সদরে রাখা এবং প্রয়োজনীয় দেশের যে কোন স্থানে এর আঞ্চলিক কেন্দ্র বা উপকেন্দ্র স্থাপনের বিধান করা হয়েছে।
বিলে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রীকে চেয়ারম্যান করে ১৫ সদস্যের পরিচালনা বোর্ড গঠনের বিধান করা হয়েছে।
বিলে বোর্ডের কার্যাবলী, বোর্ডের সভা, মহাপরিচালক নিয়োগ, কর্মচারী নিয়োগ, ইনস্টিটিউটের তহবিল, বাজেট, হিসাবরক্ষণ ও নিরীক্ষা, বার্ষিক প্রতিবেদন, কমিটি গঠন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।
বিলে বিদ্যমান মৎস্য গবেষণা ইনস্টিটিউট অধ্যাদেশ, ১৯৮৪ রহিত করা হয়েছে।
জাতীয় পার্টির ফখরুল ইমাম, পীর ফজলুর রহমান, আব্দুল মুনিম চৌধুরী, সেলিম উদ্দিন, নূরুল ইসলাম ওমর, শামীম হায়দার পাটোয়ারী, ডা. আককাছ আলী সরকার, বেগম রওশন আরা মান্নান, বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী ও বেগম মাহজাবীন মোরশেদ বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে ৩টি সংশোধনী গ্রহণ করা হয়। বাকি প্রস্তাবগুলো কন্ঠভোটে নাকচ হয়ে যায়।

image_printPrint