সংসদে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন বিল, ২০১৮ পাস

832

সংসদ ভবন, ২৮ অক্টোবর, ২০১৮ (বাসস) : বাংলাদেশে উৎপাদিত পণ্যের মান নিশ্চিত করে দেশী-বিদেশী বাজারে প্রতিযোগিতায় গ্রহণযোগ্য করে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় বিধান আজ সংসদে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন বিল, ২০১৮ সংশোধিত আকারে পাস করা হয়েছে।
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বিলটি পাসের প্রস্তাব করেন।
বিলের উদ্দেশ্য পূরণে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন অধ্যাদেশ, ১৯৮৫ এর অধীনে প্রতিষ্ঠিত বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন বহাল বিধান করা হয়। ইনস্টিটিউটের প্রধান কার্যালয় ঢাকা স্থাপন এবং প্রয়োজনে দেশের যে কোন স্থানে এর কার্যালয় এবং শাখা স্থাপন করার বিধান করা হয়েছে।
বিলে ইনস্টিটিউশনের কার্যাবলী, পরিচালনা ও প্রশাসন, পরিষদ গঠন, পরিষদের সভা, মহাপরিচালক নিয়োগ, কমিটি নিয়োগ, কর্মচারী নিয়োগ, ইনস্টিটিউশনের আদেশ এবং অন্যান্য দলিলাদি প্রামাণীকরণসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধান করা হয়েছে।
বিলে শিল্পমন্ত্রীকে চেয়ারম্যান করে পরিষদ গঠনের বিধান করা হয়েছে।
বিলে লাইসেন্স গ্রহণ ছাড়া কোন ব্যক্তি কোন দ্রব্য বা প্রক্রিয়া প্যাটেন্টের অথবা কোন ট্রেড মার্ক বা ডিজাইনে স্ট্যান্ডার্ড মার্ক বা এর কোন অনুকরণ ব্যবহার নিষিদ্ধের বিধান করা হয়েছে। এছাড়া বিলে লাইসেন্স গ্রহণ ও আবেদন, ছাড়পত্র অনুমোদন, কতিপয় নাম ব্যবহার নিষিদ্ধ, নিবন্ধন নিষিদ্ধ, কতিপয় পণ্য বিক্রয়, বিতরণ, বাণিজ্যিক বিজ্ঞাপন নিষিদ্ধ, পরিদর্শক, ক্ষমতা অর্পণ, তথ্য সংগ্রহের ক্ষমতা, ইনস্টিটিউশেরন তহবিল, বাজেট, হিসাব নিরীক্ষা, বার্ষিক প্রতিবেদন, জনসেবক নিয়োগ, তফসিল সংশোধন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।
বিলের বিধান লংঘনজনিত অপরাধে সুনির্দিষ্ট দন্ড প্রদানের বিধান করা হয়েছে।
জাতীয় পার্টির ফখরুল ইমাম, পীর ফজলুর রহমান, আব্দুল মুনিম চৌধুরী, সেলিম উদ্দিন, নূরুল ইসলাম ওমর, বেগম রওশন আরা মান্নান, বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী, রুস্তম আলী ফরাজী, নূরুল ইসলাম মিলন, শামীম হায়দার পাটোয়ারী ও বেগম মাহজাবীন মোরশেদ বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে দু’টি সংশোধনী গ্রহণ করা হয়। বাকি প্রস্তাবগুলো কন্ঠভোটে নাকচ হয়ে যায়।

image_printPrint