বাসস সংসদ-৩ : সংসদে বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ড বিল, ২০১৮ পাস

218

বাসস সংসদ-৩
বিল-পাস
সংসদে বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ড বিল, ২০১৮ পাস
সংসদ ভবন, ২৮ অক্টোবর, ২০১৮ (বাসস) : কারিগরী শিক্ষা আইন ১৯৬৭ রহিত করে যুগোপযোগী করে নতুনভাবে আইন প্রণয়নের বিধান করে আজ সংসদে বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ড বিল, ২০১৮ সংশোধিত আকারে পাস করা হয়েছে।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিলটি পাসের প্রস্তাব করেন।
বিলে বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ড নামে একটি বোর্ড প্রতিষ্ঠার বিধান করা হয়। বোর্ডের কার্যালয় ঢাকায় রেখে প্রয়োজনে দেশের যে কোন স্থানে এর আঞ্চলিক ও শাখা কার্যালয় স্থাপনের বিধান করা হয়েছে।
বিলে বোর্ডের পরিচালনা ও প্রশাসনিক দায়িত্ব পরিচালনা পর্ষদের ওপর ন্যাস্ত রাখার বিধান করা হয়।
বিলে ১জনকে চেয়ারম্যান করে ২১ সদস্যের পরিচালনা পর্ষদ গঠনের বিধান করা হয়েছে।
বিলে পর্ষদের সভা, বোর্ডের দায়িত্ব ও কার্যাবলী, কারিগরী ও বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণ স্বীকৃতি প্রদান, পরিদর্শন, জবাবদিহিতা, চেয়ারম্যান নিয়োগ, তার ক্ষমতা ও দায়িত্ব, সচিব নিয়োগ, কর্মচারী নিয়োগ, কমিটি গঠন, তহবিল, বাজেট, হিসাবরক্ষণ ও নিরীক্ষা, বার্ষিক প্রতিবেদন, জনসেবক নিয়োগ, তফসিল সংশোধনের ক্ষমতা, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।
জাতীয় পার্টির ফখরুল ইমাম, পীর ফজলুর রহমান, আব্দুল মুনিম চৌধুরী, সেলিম উদ্দিন, নূরুল ইসলাম ওমর, বেগম রওশন আরা মান্নান, বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী, নূরুল ইসলাম মিলন ও বেগম মাহজাবীন মোরশেদ বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে একটি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কন্ঠভোটে নাকচ হয়ে যায়।
বাসস/এমআর/১৮৪০/বেউ/-আসচৌ