বাসস সংসদ-৬ : বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল বিল, ২০১৮ এর রিপোর্ট উপস্থাপন

373

বাসস সংসদ-৬
বিল-রিপোর্ট
বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল বিল, ২০১৮ এর রিপোর্ট উপস্থাপন
সংসদ ভবন, ২৭ অক্টোবর, ২০১৮ (বাসস) : বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল বিল, ২০১৮ এর ওপর সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট আজ সংসদে উপস্থাপন করা হয়েছে।
কমিটির সভাপতি মোজাম্মেল হোসেন রিপোর্টটি উপস্থাপন করেন। রিপোর্টে বিলটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়।
প্রতিবন্ধী জনগোষ্ঠিরজীবনমানের প্রত্যাশিত উন্নয়ন করে যথাসম্ভব কর্মক্ষম জীবনে ফিরিয়ে আনতে রিহ্যাবিলিটেশন সেবা প্রদান নিশ্চিতে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে গত ২৫ অক্টোবর সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন বিলটি উত্থাপন করেন।
বিলের বিধান কার্যকর হবার পর যথাশিগগির সম্ভব গেজেট প্রজ্ঞাপনের মাধ্যমে বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল নামে একটি কাউন্সিল প্রতিষ্ঠার প্রস্তাব করা হয়েছে। কাউন্সিলের প্রধান কার্যালয় ঢাকায় রেখে প্রয়োজন বোধে দেশের যে কোন স্থানে অধঃস্তন বা শাখা কার্যালয় স্থাপনের প্রস্তাব করা হয়েছে।
বিলে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিবের নেতৃত্বে ৪৫ সদস্য বিশিষ্ট কাউন্সিল গঠনের প্রস্তাব করা হয়েছে।
বিলে কাউন্সিলের দায়িত্ব ও কার্যাবলী, কাউন্সিলের সভা, কাউন্সিলের রেজিস্ট্রার নিয়োগ, কর্মচারী নিয়োগ, নির্বাহী কমিটি গঠন, কমিটি গঠন, কাউন্সিলের তহবিল, রিহ্যাবিলিটেশন শিক্ষা কার্যক্রম ও শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি, রিহ্যাবিলিটেশন সেবা প্রতিষ্ঠান বা রিহ্যাবিলিটেশন সেবা ইউনিটের অনুমোদন, রিহ্যাবিলিটেশন পেশাজীবীর নিবন্ধন এবং রিহ্যাবিলিটেশন প্রাকটিশনারকে লাইসেন্স প্রদান, বাংলাদেশের বাইরে রিহ্যাবিলিটেশন শিক্ষা সংক্রান্ত যোগ্যতার স্বীকৃতি, স্বীকৃতি প্রত্যাহার, বাজেট, হিসাবরক্ষণ ও নিরীক্ষা, প্রতিবেদন পেশ, প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।
বিলের বিধান লংঘনের কারণে সংঘটিত অপরাধের বিচার পদ্ধতি এবং সুনির্দিষ্ট দন্ড বিধানের প্রস্তাব করা হয়েছে।
বাসস/এমআর/এমএসএইচ/২০১২/বেউ/-আসচৌ