সংসদে বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র বিল, ২০১৮ পাস

367

সংসদ ভবন, ২৭ অক্টোবর, ২০১৮ (বাসস) : বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র অধ্যাদেশ, ১৯৮৪ রহিত করে নতুন আইন প্রণয়নে প্রয়োজনীয় বিধান করে আজ সংসদে বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র বিল, ২০১৮ পাস করা হয়েছে।
জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক বিলটি পাসের প্রস্তাব করেন।
বিলে বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র অধ্যাদেশ ১৯৮৪ এর অধীন প্রতিষ্ঠিত বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র বহাল রাখার বিধান করা হয়। সরকার প্রয়োজনে আঞ্চলিক কেন্দ্র স্থাপন করতে পারবে বলে বিলে উল্লেখ করা হয়।
বিলে কেন্দ্র পরিচালনায় একজনকে চেয়ারম্যান করে ১৮ সদস্যের বোর্ড গঠনের বিধান করা হয়।
বিলে কেন্দ্র পরিচালনার সাধারণ নির্দেশনা, কেন্দ্রের কার্যাবলী, বোর্ডের সভা, রেক্টর নিয়োগ, পরিচালক ও মেম্বার ডাইরেক্টিং নিয়োগ, কর্মচারী নিয়োগ, কমিটি গঠন, কেন্দ্রের তহবিল, বাজেট, হিসাবরক্ষণ-নিরীক্ষা, বার্ষিক প্রতিবেদন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।
জাতীয় পার্টির ফখরুল ইমাম, সেলিম উদ্দিন, শামীম হায়দার পাটোয়ারী, বেগম রওশন আরা মান্নান, বেগম নূর-ই-হাসানা লিলি চৌধুরী, নূরুল ইসলাম ওমর, ডা. আককাছ আলী সরকার, নূরুল ইসলাম মিলন ও বেগম মাহজাবীন মোরশেদ বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কন্ঠভোটে নাকচ হয়ে যায়।