হবিগঞ্জে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে রোপা আমনের চাষ

521

হবিগঞ্জ, ২৬ অক্টোবর, ২০১৮ (বাসস) : জেলায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে রোপা আমনের চাষ। চারা রোপণ থেকে শুরু করে সঠিক সময়ে চাষাবাদ সম্পন্ন হওয়ায় ফলনও হয়েছে ভাল। চারদিকে তাকালে শুধু চোখে পড়ছে সবুজের সমারোহ।
হবিগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা ছিল ৭৫ হাজার ২১০ হেক্টর। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে চাষাবাদ হয়েছে ৭৮ হাজার ১৪৫ হেক্টর জমিতে। মাঠে পোকা মাকরের আক্রমণ তেমন একটা নেই। সবকিছু ঠিক থাকলে এবার রোপা আমনে ২ লাখ ১৩ হাজার মেট্রিক টন চাল উৎপাদন হবে বলে ধারণা তাদের।
কৃষকদের সাথে কথা বলে জানা যায়, হাওরে অন্যান্য বছরের তুলনায় কম পানি হওয়ায় সঠিক সময়ে ফসলের পরিচর্যা করা যাচ্ছে। যে কারণে ফলন হয়েছে বাম্পার।
আজমিরীগঞ্জ উপজেলার কৃষক ওয়ারিশ মিয়া জানান, তিনি এ বছর ৬০ বিঘা জমি চাষ করেছেন। অন্যান্য বছরের তুলনায় ফলন ভাল হলেও এবার ব্যয় হয়েছে বেশি। পর্যাপ্ত মূল্য না পেলে তিনি লোকসানে পড়ে যাবেন। ন্যায্যমূল্য প্রদানের মাধ্যমে কৃষকদের সহায়তা করার জন্য সরকারের প্রতি দাবি জানান তিনি।
বানিয়াচং উপজেলার তৌফিক মিয়া বলেন, মাঠে ফসলের আবাদ হয়েছে ভাল। এখন ফসল তোলার পর যদি ভাল দাম পাওয়া যায় তাহলে কষকরা উৎসাহিত হবে। তাই সরকারিভাবে এখন থেকেই ধান ক্রয়ের উদ্যোগ নেয়ার আহবান জানান তিনি।
হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ আধিদপ্তরের উপ সহকারী কৃষি কর্মকর্তা জিয়াউর রহমান জানান, এবার লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে রোপা আমনের চাষ। অন্যান্য বছর মাজারা পোকা আক্রমণ করলেও এবার তা নেই। হাওরের সার্বিক অবস্থা ভাল। কৃষকদের দেয়া হচ্ছে সঠিক নির্দেশনা। উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশাবাদী তিনি।