বাসস দেশ-৩৫ : মুসলিম বিশ্বের নেতৃত্বদানের লক্ষ্যে ওআইসির সংস্কারের বিষয়ে সদস্য দেশগুলোর আলোচনা

372

বাসস দেশ-৩৫
রিয়াদ-ওআইসি-কর্মশালা
মুসলিম বিশ্বের নেতৃত্বদানের লক্ষ্যে ওআইসির সংস্কারের বিষয়ে সদস্য দেশগুলোর আলোচনা
ঢাকা, ২৫ অক্টোবর, ২০১৮ (বাসস) : মুসলিম বিশ্বের চাহিদা পূরণে ও নেতৃত্বদানের লক্ষ্যে সংস্কারের মাধ্যমে ওআইসি’র সাংগঠনিক দুর্বলতা উত্তরণের বিষয়ে পারস্পরিক বোঝাপড়া ও সহযোগিতামূলক মনোভাবের বিষয়ে সদস্য রাষ্ট্রসমূহ একমত প্রকাশ করেছে।
সৌদি আরবের জেদ্দায় ২৩-২৫ অক্টোবর ওআইসি’র সংস্কার বিষয়ক প্রথম কর্মশালা অনুষ্ঠিত হয়েছে আজ ঢাকায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। এ বিষয়ে দ্বিতীয় কর্মশালা আগামী বছরের ফেব্রুয়ারি মাসে ঢাকায় অনুষ্ঠিত হবে।
কর্মশালায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক রাষ্ট্রদূত এ এফ এম গাউসল আজম সরকারের সভাপতিত্বে তুরস্ক ও সৌদি আরবের স্থায়ী প্রতিনিধি সহযোগী সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।
কর্মশালায় ফিলিস্তিন ও রোহিঙ্গা সমস্যার সমাধান বিভিন্ন মুসলিম বিশ্বে বিরাজমান মানবিক বিপর্যয়ে সুষ্ঠু সমাধানে সংস্থাটি জোরালো ভূমিকা রাখতে পারে বলে অভিমত ব্যক্ত করা হয়।
এছাড়া কর্মশালায় বিরাজমান আন্তর্জাতিক সমস্যার সমাধান ও নাগরিকদের সুরক্ষা এবং রোহিঙ্গা সমস্যাসহ সংস্থাটির সাংগঠনিক পুনর্বিন্যাসের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়।
এতে সদস্য রাষ্ট্র, ওআইসি’র অঙ্গভুক্ত সংগঠন ও সংস্থাসমুহের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে ওআইসি’র মহাসচিব তার বক্তব্যে বৃহত্তম এই মুসলিম সংস্থাটির সংস্কারের গুরুত্ব তুলে ধরে বিভিন্ন পরামর্শ দেন।
কর্মশালায় মৌলবাদ ও জঙ্গিবাদের দমন ও এর বিস্তার রোধে বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করা হয়। মুসলিম দেশসমূহের নিজেদের মধ্যে সংঘাত নিরসনে আলোচনার পথ উম্মুক্ত করা, মুসলিম রাষ্ট্রসমুহের অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি, বিবাদমান রাষ্ট্রের মধ্যে মধ্যস্থতা চালুকরণ, এবং মুসলিম রাষ্ট্রসমূহের মধ্যে বিবাদ নিরসনে সংস্থাটির জোরালো অংশগ্রহণের উপর কর্মশালায় গুরুত্বারোপ করা হয়।
বাসস/সবি/এমএআর/২০৩৩/কেএমকে