২০২১ সাল নাগাদ বিদ্যুতের সিস্টেম লস সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

256

সংসদ ভবন, ২৫ অক্টোবর, ২০১৮ (বাসস) : আগামী ২০২১ সাল নাগাদ বিদ্যুতের সিস্টেম লস সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য দিদারুল আলমের তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে এ কথা জানান।
প্রতিমন্ত্রী জানান, দেশের প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার লক্ষ্যে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতাধীন ৮৩ হাজার ৮১৯টি গ্রামের মধ্যে ৬২ হাজার ২৪৪টি গ্রাম পূর্ণাঙ্গভাবে ও ১৪ হাজার ৬৪৭টি আংশিকভাবে বিদ্যুতায়ন সম্পন্ন হয়েছে। ৬ হাজার ৯২৮টি গ্রাম বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে।
তিনি বলেন, বিদ্যুৎহীন ও আংশিকভাবে বিদ্যুতায়িত গ্রামসমূহে বিদ্যুতায়নের লক্ষ্যে চলমান ১৫টি প্রকল্পের মাধ্যমে ৮৪ হাজার কিলোমিটার বিতরণ লাইন নির্মাণের কাজ চলমান রয়েছে। বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর বিদ্যুৎ খাতের উন্নয়নের লক্ষ্যে তাৎক্ষণিক, স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণ করে।
নসরুল হামিদ বলেন, বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়নে সরকার গ্রাহক সেবা নিশ্চিতকরণে প্রিপেইড মিটার স্থাপনসহ আইসিটি ভিত্তিক সেবা কার্যক্রম চালু করা এবং আগামী ২০২১ সালের মধ্যে সঞ্চালন ও বিতরণ লাইনের ক্ষমতা যথাক্রমে ২১ হাজার সার্কিট কিলোমিটার ও ৪ লাখ ৭০ হাজার কিলোমিটারে উন্নীত করার পরিকল্পনা গ্রহণ করেছে।