ভারতের মেঘালয় বিশ্ববিদ্যালয় থেকে ডি. লিট উপাধি পেলেন ইউজিসি চেয়ারম্যান

339

ঢাকা, ২৫ অক্টোবর, ২০১৮ (বাসস) : বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)-এর চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানকে সম্মানসূচক ডি. লিট উপাধি দিয়েছে ভারতের মেঘালয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ইউএসটিএম)।
বুধবার গুয়াহাটির একটি হোটেলে বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে তাকে এ সম্মান দেওয়া হয়। বাংলাদেশের উচ্চশিক্ষায় অনন্য অবদানের জন্য তিনি এ উপাধি লাভ করেন।
বৃহস্পতিবার ইউজিসি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
অনুষ্ঠানে আসামের শিক্ষামন্ত্রী সিদ্ধার্থ ভট্টাচার্য সভাপতিত্ব¡ করেন। তিনি ইউজিসি চেয়ারম্যানের হাতে এ সম্মাননা স্মারক তুলে দেন।
অনুষ্ঠানে ইউএসটিএমের আচার্য মাহবুবুল হক, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. পিকে গোস্বামী, ভারতে নিযুক্ত বাংলাদেশের সহকারী হাই কমিশনার ড. শাহ মো. তানভীর, ভারতের উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে ইউজিসি চেয়ারম্যান শিক্ষাক্ষেত্রে বর্তমান সরকারের সাফল্যের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বাংলাদেশ ও ভারতের মধ্যে উচ্চশিক্ষাক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা বৃদ্ধির ওপর বিশেষ গুরুতা¡রোপ করেন।
প্রফেসর মান্নান এ সম্মাননা পিতামাতা, শিক্ষক ও শিক্ষার্থীদেরকে উৎসর্গ করেন। তিনি বলেন, এ সম্মাননা শুধুমাত্র তাঁকে নয় গোটা বাংলাদেশকে সম্মানিত করেছে।
তিনি বলেন, বাংলাদেশ বাকস্বাধীনতা ও মুক্তচিন্তার একটি দেশ হওয়ার কারণেই বহু ব্যক্তির ও সামষ্টিক জীবনের বিভিন্ন ক্ষেত্রে বিকাশ লাভে সক্ষম হয়েছে।
এদিকে ইউজিসি চেয়ারম্যান আজ ইউএসটিএম আয়োজিত তৃতীয় ড. এ পি জে আবদুল কালাম স্মারক বক্তৃতা প্রদান করেন। ভারতের ১১তম রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালাম স্মারক ভাষণের জন্য তিনিই প্রথম বাংলাদেশি হিসেবে এ সম্মান লাভ করেন।