বাংলাদেশের শ্রেষ্ঠত্বের মধ্য দিয়ে শেষ হল ইন্টারন্যাশনাল আরচ্যারী চ্যাম্পিয়নশীপ

71

ঢাকা, ৯ মে, ২০১৮ (বাসস) :স্বাগতিক বাংলাদেশের শ্রেষ্ঠত্বের মধ্য দিয়ে আজ শেষ হল ২য় আইএসএসএফ ইন্টারন্যাশনাল আরচ্যারী চ্যাম্পিয়নশীপ। আসরে ১০ টি স্বর্ণপদকের মধ্যে ৫টিই দখল করে নিয়েছে স্বাগতিক আরচ্যাররা। এছাড়া ৫টি রৌপ্য ও একটি ব্রোঞ্জ পদক নিয়ে সর্বমোট ১১টি পদক জয় করেছে বাংলাদেশ।
একটি স্বর্ন ও ২টি রৌপ্য সহ সর্বমোট চারটি পদক নিয়ে তালিকার দ্বিতীয় অবস্থান নিশ্চিত করেছে ইরাক। পদক তালিকার তৃতীয় অবস্থানে থাকা তুরস্ক জয় করেছে একটি স্বর্ন ও একটি রৌপ্য পদক। এছাড়া একটি করে স্বর্ণ পদক নিয়ে তালিকার পরবর্তী স্থান দখল করেছে যথাক্রমে সৌদি আরব, এস্তোনিয়া ও আজারবাইজান।
এবারের আসরে বাংলাদেশ একটি স্বর্ন পদক কম পেলেও রৌপ্য পদক পেয়েছে বেশী। গত বছর অনুষ্ঠিত চ্যাম্পিয়নশীপে বাংলাদেশ ৬টি স্বর্ণ পদক পেলেও এবারের আসরে পেয়েছে ৫টি । অপরদিকে গত আসরে একটি মাত্র রৌপ্য পদক পেলেও এবার পেয়েছে ৫টি রৌপ্য ।
আজ মওলানা ভাসানি হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত শেষ দিনের প্রতিযোগিতায় কম্পাউন্ড পুরুষ এককে বাংলাদেশের অসীম কুমার দাস ১৪০-১৩৪ স্কোরের ব্যবধানে স্বদেশী মো: আবুল কাশেম মামুনকে, কম্পাউন্ড মহিলা এককে বাংলাদেশের রোকসানা আক্তার ১৩৬-১৩৩ স্কোরের ব্যবধানে ইরাকের আল মাসহাদানী ফাতিমাকে, কম্পাউন্ড মিশ্র দলগত বিভাগে ইরাকের আল মাসহাদানী ফাতিমা ও সাখান ওয়ালিদ হামিদ জুটি ১৪৬-১৪৩ স্কোরের ব্যবধানে বাংলাদেশের অসীম কুমার দাস ও রোকসানা আক্তার জুটিকে হারিয়ে স্বর্ন পদক জয় করেন।
এছাড়া কম্পাউন্ড পুরুষ দলগত বিভাগে অসীম কুমার দাস, মো: আবুল কাশেম মামুন ও মো: মিলন মোল্লার সম্বয়ে গঠিত বাংলাদেশ দল ২২৫-২০৫ স্কোরের ব্যবধানে আল দাঘান ইসহাক, ফাইয়াধ আব্দুল্লাহ্ ও মোতির আমিরকে নিয়ে গঠিত ইরাক দলকে এবং কম্পাউন্ড মহিলা দলগত বিভাগে রোকসানা আক্তার, বন্যা আক্তার ও রিতু আক্তারকে নিয়ে গঠিত বাংলাদেশ দল ২১৬-১৫২ স্কোরের ব্যবধানে এল আসাদি কাদিয়া, এল ফাইজ সৌদ ও কারদাউদ ফাতিমা জাহরাকে নিয়ে গঠিত মরক্কোকে হারিয়ে স্বর্ন পদক জয় করে।
এদিন রিকার্ভ পুরুষ এককে সৌদিআরবের বিনালী আবদালেলাহ ৭-১ সেট পয়েন্টে বাংলাদেশের মো: রুমান সানাকে, রিকার্ভ মহিলা এককে এস্তোনিয়ার পারনাট রিনা ৭-১ সেট পয়েন্টে তুরস্কের উনসাল বেগুনহানকে হারিয়ে স্বর্ন জয় করেন।
রিকার্ভ মিশ্র দলগত বিভাগে বেরেকেত বুকার ও উনসাল বেগুনহানকে নিয়ে গঠিত তুরস্ক ৫-১ সেট পয়েন্টে বাংলাদেশের মো: রুমানা সানা ও নাসরিন আক্তার জুটিকে, রিকার্ভ পুরুষ দলগত বিভাগে মো: রুমান সানা, মোহাম্মদ তামিমুল ইসলাম ও শেখ সজিবকে নিয়ে গঠিত বাংলাদেশ ৫-১ সেট পয়েন্টে নাগারকোটি রুশান, শেরচান অসীম ও পুন মাগার তিলককে নিয়ে গঠিত নেপালকে এবং রিকার্ভ মহিলা দলগত বিভাগে গাসিমোভা অজি, ইবাদোভা সুঘরাগহানিম ও রামাজানোভা ইয়ালাগুলকে নিয়ে গঠিত আজারবাইজান ৫-৪ সেট পয়েন্টে নাসরিন আক্তার, বিউটি রায় ও মোসাম্মৎ রাদিয়া আক্তার শাপলাকে নিয়ে গঠিত বাংলাদেশকে হারিয়ে স্বর্ন পদক জয় করে।
আজ প্রতিযোগিতা শেষে প্রধান অতিথি বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন যুব ও ক্রীড়া উপ-মন্ত্রী আরিফ খান জয়, এম.পি। বাংলাদেশ আরচ্যারী ফেডারেশনের সভাপতি লে: জেনারেল মো: মইনুল ইসলাম, সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দীন আহমেদ চপল এসময় উপস্থিত ছিলেন।

image_printPrint