মুজিবনগর স্মৃতি কেন্দ্রের উন্নয়নে ৫শ’ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে : প্রধানমন্ত্রী

229

সংসদ ভবন, ২৪ অক্টোবর, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মুজিবনগর স্মৃতি কেন্দ্রের উন্নয়ন ও আধুনিকায়নের জন্য প্রায় ৫শ’ কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।
আজ সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য ফরহাদ হোসেনের এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, এই প্রকল্পটি বাস্তবায়িত হলে মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কেন্দ্রটি আরও আকর্ষণীয় হবে এবং মুজিবনগর স্মৃতিসৌধসহ মুজিবনগর কমপ্লেক্স সংলগ্ন জায়গাটি মুক্তিযুদ্ধভিত্তিক পর্যটন এলাকা হিসেবে পরিচিতি লাভ করবে।
শেখ হাসিনা বলেন, বাংলাদেশের প্রথম রাজধানী মুজিবনগরের আ¤্রকাননে মুক্তিকামী জনগণের নির্বাচিত প্রতিনিধির সমন্বয়ে ১৯৭১ সালের ১৭ এপ্রিল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শপথ গ্রহণ হয়। প্রথম সরকারের শপথ গ্রহণের এই স্থান, ঐতিহাসিক ঘটনা প্রবাহের স্মৃতি, মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনা সমৃদ্ধ তথ্য ও নিদর্শন দেশব্যাপী তথা ভবিষ্যত প্রজন্ম এবং বিদেশীদের কাছে মুর্ত করে তোলার উদ্দেশ্যে ৪৭ কোটি ৭ লাখ ৫৪ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে ‘মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতিকেন্দ্র স্থাপন’ শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করা হয়।
তিনি জানান, এই প্রকল্পের আওতায় ১১টি সেক্টর চিহ্নিত করে বাংলাদেশের মানচিত্র, বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, পাকিস্তানী হানাদার বাহিনীর বর্বরতার চিহ্ন, আত্মসমর্পণের ঘটনা সম্বলিত ভাস্কর্য নির্মাণসহ অডিটরিয়াম, মুক্তিযুদ্ধের চেতনা সম্বলিত শ্লোগান ও ছবি নিয়ে মুর‌্যাল এবং একটি জাদুঘর নির্মাণ করা হয়েছে।

image_printPrint